|

কম মূল্যে কোভিডের ট্যাবলেট পাবে ১০৫ দেশ

Published: Fri, 21 Jan 2022 | Updated: Fri, 21 Jan 2022

বিশ্বের ১০৫টি দরিদ্র দেশের জন্য কোভিড-১৯ এর চিকিৎসায় ব্যবহৃত মার্ক ট্যাবলেটের সাশ্রয়ী সংস্করণ উৎপাদন করবে কয়েকটি জেনেরিক ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) জাতিসংঘের পৃষ্ঠপোষকতা থাকা একটি সংস্থা এই ঘোষণা দিয়েছে। খবর- এএফপি।

বৈশ্বিক সংস্থা মেডিসিন্স প্যাটেন্ট পুল (এমপিপি) ২৭টি ওষুধ নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তির আওতায় কোম্পানিগুলো নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর জন্য করোনা চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধ অ্যান্টিভাইরাল ট্যাবলেট মলনুপিরাভির উৎপাদন করবে।

এমপিপির নির্বাহী পরিচালক চার্লস গোর বলেন, করোনার জরুরি চিকিৎসার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমরা আত্মবিশ্বাসী যে বহুল প্রতীক্ষিত এই চিকিৎসা নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে শিগগিরই পাওয়া যাবে।

অক্টোবরে এক চুক্তির আওতায় মার্ক কোম্পানির কাছ থেকে লাইসেন্স পায় এমপিপি। এখন এমপিপি জেনেরিক ওষুধ নির্মাতাদের সাব-লাইসেন্স দিলো। এর ফলে সাব-লাইসেন্সধারী কোম্পানিগুলো মলনুপিরাভিরের উপাদান উৎপাদন বা নিজেরাই ওষুধ উৎপাদন করতে পারবে।

এসব কোম্পানি বাংলাদেশ, চীন, মিসর, জর্ডান, ভারত, ইন্দোনেশিয়া, কেনিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনামে ছড়িয়ে আছে।

-এমজে