|

এভারেস্ট থেকে দুই টনেরও বেশি আবর্জনা পরিষ্কার 

Published: Sun, 04 Apr 2021 | Updated: Sun, 04 Apr 2021

অভিযাত্রা ডেস্ক : প্রকৃতির অভিশাপ প্লাস্টিকের আবর্জনা। আর সেই আবর্জনায় ঢাকা পড়ছে পৃথিবীর উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। ধীরে ধীরে আবর্জনা গ্রাস করছে পর্বতারোহীদের সবচেয়ে পছন্দের এই শৃঙ্গ। সেই এভারেস্ট আবর্জনা মুক্ত করতে বিশাল উদ্যোগ নিলেন একদল পর্বতারোহী। পর্বতশৃঙ্গের বেস ক্যাম্পে ৪৭ দিন ধরে প্রায় ২ দশমিক ২ টন আবর্জনা সাফ করলেন তারা। 

দীর্ঘদিন ধরে পর্বতোরোহীদের মূল আকর্ষণ মাউন্ট এভারেস্ট। কিন্তু প্রকৃতির এই অপরূপ সৃষ্টিকে তিলে তিলে আবর্জনায় ঢেকে ফেলছেন অভিযাত্রীরাই। শৃঙ্গজয়ের পথে প্লাস্টিকের বোতল, ক্যান, খাবারের প্যাকেট, রান্নার উচ্ছিষ্ট, পরিত্যক্ত অক্সিজেন সিলিন্ডার ফেলে আবর্জনাময় করে তুলেছেন পর্বতারোহীরা। 

করোনা মহামারির জেরে যখন নেপালে পর্যটকদের প্রবেশ নিষেধ, সেই সময় এভারেস্ট পরিচ্ছন্ন করার উদ্যোগ নেন স্থানীয় পর্বতারোহীরা। সুইস লাক্সারি ব্র্যান্ডের সঙ্গে যৌথ উদ্যোগে বালি পিক আউটলুক বিশ্বের উচ্চতম শৃঙ্গ সাফাইয়ের কাজে হাত লাগায়।

এই কাজে বড় ভূমিকা নিয়েছেন নেপালি পর্বতারোহী ও পরিবেশকর্মী দাওয়া স্টিভেন শেরপা। ২০০৮ সাল থেকে তিনি বিভিন্ন পর্বতে পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছেন।

এই বিরাট কর্মযজ্ঞের পর স্টিভেন শেরপা বলেন, ‘যখন আমরা পাহাড় থেকে আবর্জনা সাফ করলাম, যেন মনে হলো ঈশ্বরের হাত থেকে কাঁটা তুলে ফেললাম। পর্বত হলো আমাদের আধ্যাত্মিক ঘর, আর একে রক্ষা করা আমাদের মৌলিক অধিকার ও কর্তব্য।’ সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

আইআর /