|

এবার আফগানিস্তানে বন্যায় নিহত ৪০০ 

Published: Thu, 23 Jun 2022 | Updated: Thu, 23 Jun 2022

সম্প্রতি একের পর এক দুর্যোগে বিপর্যস্ত আফগানিস্থান। এই সপ্তাহেই ভূমিকম্পে মৃত্যু বাড়তে বাড়তে ইতোমধ্যেই হাজারের উপরে উঠেছে। আর এর মধ্যেই হঠাৎ বন্যা দেখা দিয়েছে এই দেশটিতে। বন্যাতেও নিহতের সংখ্যা কম নয়, অন্তত ৪০০।

বুধবার (২২ জুন) প্রকাশিত এক প্রতিবেদনে আফগানিস্তানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বরাতে গণমাধ্যমে জানিয়েছে, আফগানিস্তানের ৩৪টি প্রদেশের ১৮টিই আকস্মিক বন্যার কবলে। আর এই বন্যায় এ পর্যন্ত ৪০০ জনের মৃত্যু হয়েছে বলেও জানানো হয়েছে। 

এ বিষয়ে আফগানিস্তানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উপমন্ত্রী শরফুদ্দিন মুসলিম বলেন, “ আকস্মিক বন্যায় আহতদের অধিকাংশকেই হাসপাতালে ভর্তি করা হয়েছে। বন্যার কারণে যাদের ঘরবাড়ি ভেঙ্গে পড়েছে তাদেরকে সরকারের পক্ষ থেকে তাবু দেয়া হয়েছে।”

আফগানিস্তানের বেশ কয়েকদিন ধরে বিভিন্ন প্রদেশে ভারী বৃষ্টি হচ্ছে। বন্যা কবলিত প্রদেশগুলো হলো- নানগারহার, পানশির, গজনি, লোগার, লাঘমান, কুনার, নুরিস্তান, ময়দান ওয়ার্দাক, কাবুল, পারওয়ান, কাপিসা, বামিয়ান, সামানগান, সার-ই-পুল, তাখার, পাকতিয়া ও দাইকুন্দি।

গণমাধ্যম সূত্রে আরাও জানা যায়, কুন্দুজের শত শত একর ফসলি জমি বন্যার পানিতে ডুবে গেছে। সামগ্রিক বন্যা পরিস্থিতির দৃশ্যমান কোনো উন্নতি এখনও হয়নি বলেও জানান তারা। 

এদিকে বুধবার দেশটিতে ভয়াবহ এক ভূমিকম্পে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত দেড় হাজার। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক সহায়তার  আবেদন জানিয়েছে দেশটির ক্ষমতাসীন তালেবান সরকার।

আইআর /