|

এবারও বিদেশিদের বাদ রেখে হজের পরিকল্পনা

Published: Wed, 05 May 2021 | Updated: Wed, 05 May 2021

এবারও বিদেশিদের বাদ রেখে হজ আয়োজনের পরিকল্পনা করছে সৌদি আরব। বিশ্বজুড়ে কোভিড-১৯ এর প্রকোপ বৃদ্ধি এবং নতুন নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় এই সিদ্ধান্ত নিচ্ছে দেশটির সরকার। তবে এ বিষয়ে এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। খবর- রয়টার্স।

করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে গত বছর বিদেশিদের জন্য হজ নিষিদ্ধ করে সৌদি আরব। শুধু দেশটিতে অবস্থানরতদেরই হজ পালনের সুযোগ দেওয়া হয়। এবারও সেই রকম কিছু করার পরিকল্পনা চলছে।

মহামারি শুরুর আগে প্রতিবছর প্রায় ২৫ লাখ মানুষ প্রতিবছর হজ আয়োজনে অংশ নিতেন। সপ্তাহজুড়ে এই আয়োজনে সৌদি আরবের মক্কা ও মদিনার বিভিন্ন পবিত্র স্থানে সমবেত হতেন হাজিরা। এছাড়া বছরজুড়েই ওমরাহ পালন করতেন আরও বহু মানুষ। প্রতি বছর এই খাত থেকেই দেশটি এক হাজার দুইশ’ কোটি ডলারের বেশি আয় করত।

হজ ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, এবার বিদেশিদের হজে অংশগ্রহণের সুযোগ দেওয়ার পরিকল্পনা বাতিল করেছে কর্তৃপক্ষ। কেবল দেশটিতে অবস্থানরতদের মধ্যে যারা টিকা গ্রহণ করেছেন কিংবা হজ শুরুর ছয় মাসের মধ্যে করোনা থেকে সেরে উঠেছেন তাদের অংশ নেওয়ার সুযোগ দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। এছাড়া অংশগ্রহণকারীদের বয়সসীমাও বেঁধে দেওয়ারও পরিকল্পনা রয়েছে।

-এমজে