|

ইরাক যুদ্ধের সমাপ্তি টানলেন বাইডেন

Published: Tue, 27 Jul 2021 | Updated: Tue, 27 Jul 2021

অবশেষে ইরাকে ১৮ বছর ধরে চলা সন্ত্রাসবিরোধী ‘যুদ্ধের দায়িত্ব সমাপ্ত’ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল সোমবার (২৬ জুলাই) ওয়াশিংটনে সফররত ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজেমির সঙ্গে সাক্ষাৎ শেষে হোয়াইট হাউসে থেকে বাইডেন এ ঘোষণা দেন।

‘২০২১ সালের ৩১ ডিসেম্বরের পর ইরাকে আর কোনো মার্কিন সেনা যুদ্ধের ভূমিকা পালন করবে না’ বলে সাক্ষাতের পর দুই নেতা এক যৌথ বিবৃতিতে ঘোষণা দেন। খবর এএফপি ও এনডিটিভির।

যুদ্ধের সমাপ্তি ঘোষণা করে বাইডেন বলেন, ‘২০২১ সাল শেষে মার্কিন সেনারা ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও সহযোগিতা করার দায়িত্ব পালন করবে, কিন্তু তারা সরাসরি কোনো যুদ্ধে অংশ নেবে না।’

আমেরিকা সফরে যাওয়ার আগে বাগদাদে প্রধানমন্ত্রী কাজেমি বলেছিলেন, ‘তার দেশে আইএসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্রের সেনাদের এখন আর কোনো প্রয়োজন নেই। তবে আইএসবিরোধী যুদ্ধ ও আমাদের সেনাদের প্রস্তুতির বিষয়ের জন্য একটি বিশেষ সময়সীমা প্রয়োজন।’

ইরাকে বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রায় দুই হাজার ৫০০ সেনা মোতায়েন রয়েছে।

এএফপি বলছে, ইরাকে আইএসের বড় ধরনের বোমা হামলার এক সপ্তাহ পর তাদের এই বৈঠক হচ্ছে। যদিও বাগদাদ প্রায় তিন বছর আগে ঘোষণা দিয়েছে, ইরাকে আইএস পরাজিত হয়েছে। তবে বাস্তবে দেশটিতে এখনও আইএস সক্রিয়।

-এমজে