আমেরিকা বিশ্ব নেতৃত্বে আসবে: বাইডেন

Published: Sat, 20 Feb 2021 | Updated: Sat, 20 Feb 2021

অভিযাত্রা ডেস্ক : বিশ্ব নেতৃত্বে আবারো আমেরিকার ফিরে আসার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা এবং জি-সেভেন সম্মেলনে দেয়া ভার্চুয়াল বক্তৃতায় এমন বার্তাই বিশ্ববাসীকে দিলেন তিনি। নতুন আমেরিকার কথা বলছেন প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্বজুড়ে বৈরি সম্পর্ক দূরে ঠেলে মৈত্রী গড়ে তোলার ঘোষণা দিয়েছেন তিনি। 

জার্মানির মিউনিখে বার্ষিক নিরাপত্তা সম্মেলনে দেয়া ভার্চুয়াল ভাষণে বাইডেন তার পররারাষ্ট্র নীতির গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে ধারণা দেন।  বাইডেন বলেন, “কয়েক বছরে ট্রান্সআটলান্টিক দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক নানা ধরণের পরীক্ষার মধ্য দিয়ে গেছে। ইউরোপের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের মাধ্যমে বিশ্বস্ত নেতৃত্বের ভূমিকায় ফিরতে যুক্তরাষ্ট্র দৃঢ়প্রতিজ্ঞস”।  

করোনা মোকাবিলা করে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বাইডেন। স্বল্প উন্নত দেশগুলোয় করোনার টিকা পৌঁছে দিতে কোভ্যাক্স কর্মসূচিতে চারশ' কোটি টাকা দেয়ার কথাও জানান তিনি।  বাইডেন জানান, পরমাণু চুক্তিতে ফিরতে ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। 

এছাড়াও  দুই দশক ধরে চলা আফগানিস্তান যুদ্ধ ও সেখানে নিযুক্ত মার্কিন সেনাদের ফিরিয়ে আনার ব্যাপারে কথা বলেন তিনি। বাইডেন বলেন, মধ্যপ্রাচ্য, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের কোথাও সন্ত্রাসীদের ঘাঁটি তৈরীর সুযোগ দেয়া হবে না। ন্যাটো জোটের দেশগুলোর প্রতি যুক্তরাষ্ট্রের অঙ্গীকার রক্ষার প্রত্যয় ব্যক্ত করে বাইডেন। আর রাশিয়া ও চীনের  হুমকি মোকাবিলায় সবার সহযোগিতা কামনা করেন তিনি। 

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘রাশিয়া ও চীন বিশ্বকে ভঙ্গুর অবস্থার দিকে ঠেলে দিচ্ছ। এদের সংগে কৌশলগত প্রতিযোগিতার ব্যাপারে আমাদের প্রস্তুত থাকতে হবে”। 

ইউরোপীয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বাইডেনের পররাষ্ট্র নীতিকে স্বাগত জানান।

আইআর /