|

সিলেটে নাট্য সংগঠন মুরারিচাঁদের ৩ দিনব্যাপী কর্মশালার সমাপণী

Published: Sun, 14 Nov 2021 | Updated: Sun, 14 Nov 2021

সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মুরারিচাঁদ কলেজেরনাট্য সংগঠন থিয়েটার মুরারিচাঁদের আয়োজনে তিনদিনব্যাপী নাটক, আবৃত্তি, নৃত্য, উচ্চারণ ও উপস্থাপনা বিষয়ক কর্মশালার সমাপণী ও সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। রোববার (১৪ নভেম্বর) দুপুর ২টায় মুরারিচাঁদ (এমসি)কলেজের এনেক্স ভবনে থিয়েটার মুরারিচাঁদের মহড়াকক্ষে এই কর্মশালার সমাপণী ও সনদ বিতরণ অনুষ্ঠিত হয়।

এসময় মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ প্রফেসর সালেহ আহমদ বলেছেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সহ-শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ততা মানুষের বুদ্ধিভিত্তিক চর্চার জায়গা প্রসারিত করে। তাই সহ-শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ততা এই সময়ে আমাদের জন্য খুবই দরকার। সাংস্কৃতিক চর্চার মাধ্যমে ব্যক্তি চরিত্রের উন্নয়নের পাশাপাশি সামাজিক ও রাষ্ট্রীয় ক্ষেত্রে সু-পরিবর্তন সাধিত হয়।

তিনি আরও বলেন, পৃথিবীতে মানবিক ও মানুষের কল্যাণে কাজ করতে গেলে মানুষ হতে হবে। তাই আমাদের উদ্দেশ্য শিক্ষার্থীদেরকে সুশিক্ষার পাশাপাশি প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলা। যা কিছু করি না কেনো সুশিক্ষার পাশাপাশি প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। তাহলে সমাজ, রাষ্ট্র ও বিশ^ময় আমাদের পদচিহ্ন থাকবে।

থিয়েটার মুরারিচাঁদ আয়োজিত এই তিনদিনব্যাপী কর্মশালার সমাপণী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর পান্না রানী রায়। বক্তব্য রাখেন কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও থিয়েটার মুরারিচাঁদের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ, শিক্ষক পরিষদের সম্পাদক ও পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক তৌফিক এজদানী চৌধুরী, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ও থিয়েটারের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক জেবিন আক্তার।

থিয়েটার মুরারিচাঁদের সভাপতি রেজাউল করিম রাব্বির সভাপতিত্বে ও কোষাধ্যক্ষ রুহিত আচার্য্যরে পরিচালনায় বক্তব্য রাখেন তিনদিনব্যাপী কর্মশালার প্রশিক্ষক কামরুল হক জুয়েল, থিয়েটার মুরারিচাঁদের প্রতিষ্ঠাকালীন আহŸায়ক জাকির মোহাম্মদ, কর্মশালার প্রশিক্ষক ইয়াকুব আলী। স্বাগত বক্তব্য রাখেন থিয়েটারের সদস্য শেখ তাসরিন হোসেন, প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মৌমিতা গোস্বামী পপি।

তিনদিনব্যাপী কর্মশালার আবৃত্তি, উচ্চারণ ও উপস্থাপনা বিষয়ক প্রশিক্ষক ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি আমিনুল ইসলাম লিটন।

অতিথিবৃন্দ সফলভাবে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন। এরআগে কর্মশালায় নির্মিত তিনটি প্রযোজনা উপস্থাপনা করা হয়।

উল্লেখ্য, বুধবার থিয়েটার মুরারিচাঁদের মহড়াকক্ষে তিনদিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর পান্না রানী রায়। নাটক, সংগীত, নৃত্য, আবৃত্তি, উচ্চারণ ও উপস্থাপনা বিষয়ক কর্মশালাটি ১০, ১১ ও ১২ নভেম্বর অনুষ্ঠিত হয়। কলেজের বিভিন্ন বিভিগের প্রায় ৪০ জন শিক্ষার্থী সফলভাবে কর্মশালাটি সম্পন্ন করেন।

আইআর /