|

পথশিশুদের মাঝে খাবার বিতরণ করল ‘টিউশন সেবা’

Published: Sun, 24 Nov 2019 | Updated: Sun, 24 Nov 2019

আফফান ইয়াসিন: প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পথশিশুদের মাঝে খাবার বিতরণ করলো 'টিউশন সেবা' নামক একটি অলাভজনক ও সেবামূলক সংগঠন।এসময় তারা পথশিশুদের সাথে শিক্ষা আড্ডার ও আয়োজন করে।

জানা গেছে,  রবিবার (২৩ নভেম্বর) দুপুর ১২ টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে ঢাবি এলাকার পথশিশুদের মাঝে টিউশন সেবার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খাবার বিতরণের এ আয়োজন করা হয়। এতে প্রায় ৩৩ জন পথশিশু উপস্থিত ছিল। তারা খাবার পেয়ে খুবই আনন্দিত।খাবার শেষে তারা টিউশন সেবার সদস্যদের সাথে মেতে ওঠে শিক্ষা আড্ডায়। 

কেউ কেউ টিউশন সেবার সদস্যদের কাছে পেয়ে প্রাণ ভরে ছবি তুলে ও গল্পে মেতে ওঠে। পথশিশু জান্নাত জানান, সে টিউশন সেবার ভাইয়া-আপুদের কাছে পেয়ে খুবই আনন্দিত। এভাবে তাদের সাথে সবসময় আড্ডা দিতে চায় ও। অন্যান্য শিশুরাও জান্নাতের সুরে কথা বলে। তারাও এরকম আড্ডা মাঝে মাঝে চায়। এমনকি বড় হলে তারা সবাই বড় মানুষ হওয়ার স্বপ্ন দেখে। তাই তারা লেখাপড়া করে মানুষের মত মানুষ হতে চায়।

খাবার বিতরণ

টিউশন সেবার উপদেষ্টা এবং আজকের খাবার বিতরণ ও শিক্ষা আড্ডার প্রধান শওকত হাসান জানান,পথশিশুরাও আমাদের ছোট ভাই-বোন। তাদের বড় বড় স্বপ্ন থাকে। কিন্তু নিয়তির কারনে সে স্বপ্নগুলো অঙ্কুরেই বিনষ্ট হয়ে যায়। আমরা চেয়েছি আমাদের সামর্থ্যের মধ্য থেকে তাদের স্বপ্নগুলোকে বাস্তবায়ন করার। 

এ সময় উপস্থিত ছিলেন টিউশন সেবার সভাপতি সলিমুল্লাহ মেডিকেল কলেজের শিক্ষার্থী আফসানা ইসলাম আরিফা,মুক্ত চিন্তা ফাউন্ডেশনের সহ-সভাপতি মীর হোসাইন মিরু, ঢাবি জোনের সদস্য ফারিয়া, রাকিবুল,রেজোয়ান,বন্যা,আরিফ,সাথী,হাতিম,শাহিবুলসহ প্রমুখ । পথশিশুদের সাথে আড্ডারত সংগঠনের সদস্যরা। এ ব্যাপারে জানতে চাইলে সংগঠনটির সভাপতি আফসানা বলেন,টিউশন সেবা এমন একটি সংগঠন যেটি প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত বিনা লাভে এবং কমিশনমুক্তভাবে টিউশনি দিয়ে আসছে। এটি সারাদেশব্যপী কাজ করছে।

সংগঠনটির কার্যক্রমের  ব্যাপারে জানতে চাইলে,টিউশন সেবার উপদেষ্টা ও ঢাবির মেধাবী শিক্ষার্থী শওকত হাসান জানান, প্রতিষ্ঠার পর থেকে টিউশন সেবা শুধুমাত্র ঢাকা শহরেই এক হাজারের অধিক কমিশনমুক্ত টিউশনি দিয়েছে। ঢাকা শহর সহ সারাদেশে সংগঠনটির ৪০ হাজার সদস্য রয়েছে। 

উল্লেখ্য,গতবছরের ২৩ নভেম্বর মিরপুর শপিং সেন্টারে  কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ খানের নেতৃত্বে গঠন করা হয় এ সংগঠন। যার প্রতিষ্ঠাকালীন সদস্য ছিল মাত্র ২১ জন। বর্তমানে প্রায় ১০০ টি শাখা কমিটি রয়েছে সারাদেশে।

আইআর/