|

পথশিশুদের নিয়ে পাঁচ দফা দাবি স্ক্যানের

Published: Mon, 20 Apr 2020 | Updated: Mon, 20 Apr 2020

পথশিশুদের নিয়ে পাঁচ দফা দাবি পেশ করেছে পথশিশুদের নিয়ে কর্মরত ব্যক্তি ও সংগঠনসমূহের একটি নেটওয়ার্ক স্ট্রীট চিলড্রেন এক্টিভিস্টস নেটওয়ার্ক (স্ক্যান) বাংলাদেশ । সোমবার (২০ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসকল দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মোট ৭২টি এনজিও, সিবিও, স্বেচ্ছাসেবী ও পেশাজীবির সমন্বয়ে সারা বাংলাদেশে কাজ করে আসছে স্ক্যান বাংলাদেশ। বিশেষত পথশিশুদের সুরক্ষা উন্নয়নে সেবাদানকারী প্রতিষ্ঠানের দক্ষতা বৃদ্ধি, নেটওয়ার্কিং, এডভোকেসী, জরুরি সহায়তাসহ ২০১৪ সাল থেকে নানামুখি কাজ করে আসছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সাম্প্রতিক সময়ে কভিড-১৯ ভাইরাসের কারণে বাংলাদেশসহ সারা বিশ্ব একটি সঙ্কটময় মুহূর্ত অতিক্রম করছে। বিশ্ব পথশিশু দিবস ২০২০’এ এবারে “পথশিশুদের সাথে থাকুন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে স্ক্যান বাংলাদেশ বিশ্বাস করে করে, এ সকল শিশুদের সুরক্ষা ও নিরাপদ পরিবেশ তৈরি করে দেয়ার সক্ষমতা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন শিশুবান্ধব সরকারের আছে। স্ক্যান বাংলাদেশ সুবিধাবঞ্চিত এ সকল শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য সরকারের নিকট ‘বিশ্ব পথশিশু দিবস- ২০২০’এ নিম্নোক্ত পদক্ষেপ নেয়ার জন্য জোরালো আহ্বান জানাচ্ছে : 

১. বর্তমানে পথশিশুদের সংখ্যা নিয়ে বিভ্রান্তি আছে, বিআইডিএস পরিচালিত ২০০৩ সালের গবেষণায় সাড়ে এগারো লক্ষ পথশিশুর যে সংখ্যা উল্লেখ করা হয়েছে স্ক্যান বাংলাদেশ মনে করে সেই ধরনের গবেষণা আবারো করা প্রয়োজন। ইতোমধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পদার্পন করেছে এবং পথশিশুর অবস্থারও পরিবর্তন হয়েছে। সঠিক সংখ্যা নিরূপনে পথশিশুদের একটি জরিপ করা। 

২. আগামী ২০২০-২০২১ বাজেটে পথশিশুদের সুরক্ষা উন্নয়নে বিশেষ বরাদ্দ প্রদান করা।

৩. জন্ম নিবন্ধন একটি নাগরিকের নাগরিকত্বের স্বীকৃতির প্রাথমিক ধাপ, পথশিশুদের বিনামূল্যে জন্ম নিবন্ধন নিশ্চিত করা এবং সকল রাষ্ট্রীয় পরিসেবা নিশ্চিত করা। 

৪. শিশু সুরক্ষা ও উন্নয়ন নিয়ে রাষ্ট্রের বিভিন্ন সংস্থা, দপ্তর, অধিদপ্তর, মন্ত্রণালয় কাজ করছে, স্ক্যান বাংলাদেশ মনে করে বিচ্ছিন্নভাবে কার্যক্রম পরিচালনা না করে শিশুদের জন্য একটি অধিদপ্তর প্রতিষ্ঠা করে তার অধীন সকল কার্যক্রম পরিচালনা করা। 

৫. সরকারি-বেসরকারি সংস্থার সমন্বয়ে কমিটি গঠন করে পথশিশু পুনর্বাসন কার্যক্রম তদারকি করা এবং অগ্রগতি বিষয়ক প্রতিবেদন প্রণয়ন ও কর্মসূচি গ্রহণ করা। 

স্ক্যান বাংলাদেশ মনে করে এসকল সুবিধাবঞ্চিত পথশিশুদের সুরক্ষা ও উন্নয়ন পরিকল্পনার বাইরে রেখে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে না। 

ও/ডব্লিউইউ