|

বাজারে নতুন কমিউটার বাইক লঞ্চ করলো কিওয়ে 

Published: Fri, 14 Oct 2022 | Updated: Fri, 14 Oct 2022

ভারতের বাজারে নতুন একটি কমিউটার বাইক লঞ্চ করলো বাইক নির্মাতা সংস্থা কিওয়ে। এই নতুন বাইকের নাম দেওয়া হয়েছে কিওয়ে এসআর১২৫। বাজারে কমিউটার বাইকের চাহিদা তুলনামূলক একটু বেশি সবসময়। মূলত প্রতিদিনের যাতায়াতের জন্য আরামদায়ক ও তেলসাশ্রয়ী বাইকগুলোকে সাধারণত বলা হয় কমিউটার বাইক।

কিওয়ের কমিউটারের বাইকটি আরামদায়ক তো বটেই দামেও বেশ সস্তা। তবে ডিজাইন বা ফিচারের দিক থেকে কোনো আপস করা হয়নি। কিওয়ে এসআর১২৫ বাইকটি দেখতে সংস্থার স্ক্র্যাম্বলার বাইকের মতোই। ব্লক প্যাটার্ন টায়ার্স, রিবড্ সিট, ছোট রাউন্ড হেডলাইট এবং রেট্রো ফুয়েল ট্যাঙ্ক দেওয়া হয়েছে।

পাশাপাশি স্পোকড রিমস, রাউন্ড টেললাইট, টার্ন ইন্ডিকেটর্স এবং রেট্রো চার্মও থাকছে বাইকটিতে। ডিজিটাল ইনস্ট্রুমেন্ট প্যানেল, এলইডি ডেটাইম রানিং লাইটস, সাইড স্ট্যান্ড, ইন্টিগ্রেট ইঞ্জিন সুইচ, কম্বাইনড ব্রেক সিস্টেম এবং হ্যাজার্ড ওয়ার্নিং সুইচসহ নানা ফিচার পাওয়া যাবে বাইকটিতে।

বাইকটিতে একটি ১২৫সিসি এয়ার-কুলড, ফুয়েল-ইঞ্জেক্টেড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। বাইকটি ৯০০০ আরপিএম রেটে ৯.৭ পার আওয়ার সর্বাধিক পাওয়ার প্রোডিউস করে এবং ৮.২ এনএম টর্ক দেবে ৭,৫০০ আরপিএম রেটে। একটি ৫-স্পিড গিয়ারবক্সের সঙ্গে এটিকে পেয়ার করা হয়েছে।

এছাড়াও বাইকটির সাসপেনশন ফাংশন হ্যান্ডেল করার জন্য থাকছে টেলিস্কোপিক ফর্ক, যাতে ১২এমএম ট্রাভেল। রিয়ার সাসপেনশনে রয়েছে টেলিস্কোপিক কয়েল স্প্রিং, একটি অয়েল শক অ্যাবসর্বার এবং ২৯এমএম ট্রাভেল। সঙ্গে দেওয়া হয়েছে ৫-স্টেপ অ্যাডজাস্টমেন্ট।

ব্রেকিং ফাংশনের জন্য বাইকটির সামনে দেওয়া হয়েছে ৩০০ এমএম ডিস্ক এবং পিছনে ২১০ এমএম-এর একটি ডিস্ক। এছাড়া ফ্রন্ট ও রিয়ারে ১৭ ইঞ্চির স্পোকড হুইলস রয়েছে। বাইকটির টায়ার সাইজ সামনেরটা ১১০/৭০ এবং পেছনের টায়ার ১৩০/৭০।

নতুন বাইকটি: সাদা, কালো এবং লাল এই রঙে বেছে নিতে পারবেন ক্রেতারা। সংস্থার লাইনআপে আপাতত এটিই সবথেকে সস্তার মোটরসাইকেল। যার দাম থাকছে ১ লাখ ১৯ হাজার রুপি (এক্স-শোরুম)। বাংলাদেশি মুদ্রায় যা পাওয়া যাবে ১ লাখ ৪৬ হাজার ৩৭০ টাকা।

সূত্র: হিন্দুস্থান টাইমস

আইআর /