|

দীর্ঘ অপেক্ষার পর হাজির WhatsApp মাল্টি ডিভাইস সাপোর্ট

Published: Mon, 19 Jul 2021 | Updated: Mon, 19 Jul 2021

অভিযাত্রা ডেস্ক: WhatsApp এর Multi Device Support লাইভ হয়ে গিয়েছে। তবে, তা কিছু বাছাই করা ইউজারের জন্য়ই। এই ফিচারের সাহায্যে আপনার কম্পিউটারের সঙ্গে ফোন কানেক্ট না করেও হোয়াটসঅ্যাপ করা যাবে। বিশদে এই ফিচার্স সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নিন।

কয়েক মাস জল্পনার পর অবশেষে মাল্টি ডিভাইস সাপোর্ট নিয়ে হাজির হয়েছে WhatsApp। গত মাসেই কোম্পানির প্রধান জানিয়েছিলেন, শীঘ্রই এই ফিচার হাজির হবে। অবশেষে এসে গেল গুরুত্বপূর্ণ এই ফিচার। Facebook প্রধান মার্ক জ়াকারবার্গ জানিয়েছিলেন, কোম্পানির জন্য এই ফিচার তৈরি করা একটি প্রযুক্তিগত চ্যালেঞ্জ। এই ফিচার কেন এত জটিল? ব্যবহারের আগে জেনে নিন সব তথ্য।

নতুন মাল্টি ডিভাইস সাপোর্ট কী?

এতদিন কম্পিউটার থেকে WhatsApp ব্যবহারের সময় যে ফোনে WhatsApp কানেক্টেড রয়েছে, সেই ফোনটি সব সময় ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত করে রাখতে হত। কিন্তু, নতুন ফিচারে প্রত্যেক ডিভাইস স্বতন্ত্রভাবে WhatsApp সার্ভারের সঙ্গে সংযুক্ত থাকতে পারবে। ফলে, স্মার্টফোনে ইন্টারনেট বন্ধ হলে অথবা স্মার্টফোন সুইচ অফ থাকলেও কম্পিউটার থেকে WhatsApp ব্যবহার করা যাবে। তার জন্য স্মার্টফোন ইন্টারনেটের সঙ্গে কানেক্টেড থাকা বাধ্যতামূলক আর থাকছে না।

সব গ্রাহককেই মাল্টি ডিভাইস সাপোর্ট দিচ্ছে WhatsApp?

না। এই মুহূর্তে এই ফিচারের বিটা টেস্টিং চলছে। অর্থাৎ খুব কম সংখ্যক গ্রাহক এই ফিচার ব্যবহার করতে পারছেন।

কে এই ফিচার ব্যবহার করতে পারবেন?

WhatsApp ও WhatsApp Business বিটা গ্রাহকরা এই ফিচার ব্যবহার করতে পারবেন। Android ও iOS দুই প্ল্যাটফর্মের গ্রাহকরাই এই বিটা প্রোগ্রামে যোগ দিতে পারবেন।

সর্বোচ্চ কতগুলি ডিভাইস কানেক্ট করা যাবে?

এই ফিচার ব্যবহার করে একসঙ্গে সর্বোচ্চ চারটি ডিভাইসের সঙ্গে নিজের WhatsApp অ্যাকাউন্ট কানেক্ট করে ব্যবহার করা যাবে।
WhatsApp Muti Device Support Graphical Representation

এটা কি সম্পূর্ণ নতুন ফিচার?

এই মুহূর্তে আপনার প্রাইমারি ডিভাইসের মাধ্যমে কম্পিউটারে ব্যবহার করা যায় WhatsApp। এন্ড টু এন্ড এনক্রিপশনের মাধ্যমে চ্যাট ও ভয়েস কল সুরক্ষিত রাখার জন্যই এই ব্যবস্থা। তবে, নতুন ফিচারে প্রাইমারি ডিভাইস ইন্টারনেটের সঙ্গে কানেক্টেড থাকা বাধ্যতামূলক নয়।

এখনও আগের মতোই সুরক্ষিত থাকবে চ্যাট?

হ্যাঁ, নতুন ফিচার সামনে এলেও সব WhatsApp চ্যাট ও কলে থাকছে এন্ড টু এন্ড এনক্রিপশনের সুরক্ষা।

চ্যাট সব ডিভাইসে সিঙ্ক হবে?

হ্যাঁ, আপনার চ্যাট কানেক্টেড সব ডিভাইসের সঙ্গে সিঙ্কড থাকবে। কোনও চ্যাট মিউট করলে অথবা আর্কাইভ করলে সেই তথ্যও সব ডিভাইসে সিঙ্ক হবে।

কীভাবে মেসেজ সব ডিভাইসে সিঙ্ক হবে?

WhatsApp বলছে, 'যখনই নতুন ডিভাইস যুক্ত হয়, তখন প্রাইমারি ডিভাইস সাম্প্রতিক সব চ্যাট এনক্রিপ্ট করে নতুন কানেক্টেড ডিভাইসে পাঠিয়ে দেয়। নতুন ডিভাইসে এই মেসেজ ডাউনলোড হয়ে সুরক্ষিত ভাবে রিস্টোর হলে এনক্রিপশন কি ডিলিট হয়ে যায়। এর পরে লোকাল ডেটাবেস থেকে নতুন ডিভাইসে মেসেজ পৌঁছবে।'

মাল্টি ডিভাইসে WhatsApp এর সব ফিচার পাওয়া যাবে?

এই মুহূর্তে বিটা ভার্সনে এই ফিচার কাজ করার কারণেই সব ফিচার কাজ করে না। এখন প্রাইমারি ডিভাইস ছাড়া অন্য কোনও ডিভাইস থেকে লাইভ লোকেশন দেখা যাচ্ছে না। এছাড়াও, চ্যাটের কিছু ফিচার এই মুহূর্তে শুধুমাত্র স্মার্টফোন থেকেই ব্যবহার করা যাচ্ছে। সূত্র: এই সময়

 

ডব্লিউইউ