|

জি-লাইব্রেরি জব্দ, প্রতিষ্ঠাতা দুই রুশকে আর্জেন্টিনা থেকে ধরল যুক্তরাষ্ট্র

Published: Tue, 22 Nov 2022 | Updated: Tue, 22 Nov 2022

অভিযাত্রা ডেস্ক: ‘বিশ্বের বৃহত্তম ইবুক লাইব্রেরি’র দাবিদার জি-লাইব্রেরি (Z-Library) প্রতিষ্ঠাতা দুই রুশ নাগরিককে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র। তাঁদের বিরুদ্ধে পাইরেটেড ইবুক সংগ্রহশালা পরিচালনার অভিযোগ আনা হয়েছে। 

এর আগে জি-লাইব্রেরি বন্ধ করে দেওয়া হয়। এর ডেটাবেইজে ১ কোটি ১০ লাখের বেশি ই-বুক ও গবেষণা প্রতিবেদন ছিল। বিনা খরচে ডাউনলোড করে এসব পড়া যেত বলে বিশ্বজুড়ে বহু শিক্ষার্থীদের কাছে জনপ্রিয়তা পায়। বিশেষ করে ব্যয়বহুল বই-প্রতিবেদন কেনার সামর্থ্যহীন তরুণ-তরুণীদের কাছে আলাদা কদর পায় জি-লাইব্রেরি।

আন্তন নাপোলস্কি ও অ্যালেরিয়া এরমাকোভা নামের দুই রুশ নাগরিক লাইব্রেরিটির প্রতিষ্ঠাতা। গত ৩ নভেম্বর মার্কিন সরকারের অনুরোধে তাঁদের গ্রেপ্তার করে আর্জেন্টিনা। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানায়, তাঁদের বিরুদ্ধে কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগ ছাড়াও অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছে। 

‘জি-লাইব্রেরি’ বন্ধ করে দিয়ে এর ডোমেইনও জব্দ করে যুক্তরাষ্ট্র সরকার। এফবিআইয়ের সহকারী পরিচালক মাইকেল ড্রিসকোল এক বিবৃতিতে বলেন, ‘আসামি দু’জন এক দশকের বেশি সময় ধরে একটি ওয়েবসাইট পরিচালনা করেছে যার কেন্দ্রীয় উদ্দেশ্য ছিল চোরাই বুদ্ধিবৃত্তিক সম্পদের জোগান দেওয়া। বুদ্ধিবৃত্তিক সম্পদ চুরির অপরাধ ভুক্তভোগীকে কঠোর শ্রমের কামাই থেকে বঞ্চিত করে।’

তবে এখনও কিছু ব্যবহারকারী ডার্ক ওয়েব থেকে জি-লাইব্রেরি ব্যবহার করতে পারছেন। প্রযুক্তিবিষয়ক সাইট আর্স টেকনিকার সংবাদে এ তথ্য জানানো হয়।

ও/এসএ/