|

আসছে ফেসবুকের জোড়া স্মার্টওয়াচ

Published: Tue, 18 Jan 2022 | Updated: Tue, 18 Jan 2022

সারাবিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এবার গোটা বিশ্বে যোগাযোগ রাখতে বিশাল একটি ভার্চুয়াল দুনিয়া তৈরি করেছে মার্ক জুকারবার্গের সংস্থা। শুধু কথা শোনা বা দেখা নয় ভার্চুয়াল জগতে স্পর্শের অনুভূতিও এনে দিয়েছে এর ভিআর হেডসেট। এবার প্রযুক্তির অন্যতম আবিষ্কার স্মার্টওয়াচ আনতে চলেছে টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। 

শোনা যাচ্ছে, খুব শিগ্গির বিশাল এক সারপ্রাইজ নিয়ে হাজির হচ্ছে মার্ক জুকারবার্গের সংস্থা। একইসঙ্গে জোড়া স্মার্টওয়াচ বাজারে আনবে তারা। দুটি ভিন্ন লুকে আসবে স্মার্টওয়াচগুলো। একটির ডায়াল হবে আয়তাকার। অন্যটির ডায়াল থাকবে বৃত্তাকার। প্রথমটির ডিসপ্লেটি খোলা যাবে। আর বৃত্তাকার স্মার্টওয়াচটিতে থাকবে তিনটি ইন-বিল্ট ক্যামেরা। স্মার্টওয়াচ দুটি প্রকাশ্যে আনার পেটেন্ট পেয়েছে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন (WIPO)।

স্মার্টওয়াচ দুটিতে হার্ট-রেট ট্র্যাকিং, স্পেপ-কাউন্টিংসহ ফিটনেস সংক্রান্ত সব ফিচার থাকবে। এমনকি পৃথিবীর যে কোনো প্রান্তে দাঁড়িয়ে মেপে নিতে পারবেন শরীরের তাপমাত্রাও; যা করোনাকালে অত্যন্ত জরুরি একটি ফিচার।

আয়তাকার স্মার্টওয়াচটির সঙ্গে অ্যাপেল ওয়াচের সামঞ্জস্য রয়েছে বলে ধারণা করা হচ্ছে। পুরো বিষয়টাই হবে টাচে, পাশে কোনো বাটন কিংবা ক্রাউন থাকবে না। ইচ্ছামতো খোলা যাবে ডিসপ্লেটিও। দ্বিতীয় স্মার্টওয়াচের ফিচার থাকবে আরও অত্যাধুনিক। এতে থাকবে তিনটি ক্যামেরা লেন্স। সেগুলো নিজের সুবিধামতো রোটেট করে নেওয়া যাবে। আগামী গ্রীষ্মেই নাকি আত্মপ্রকাশ ঘটাতে পারে কোনো একটি স্মার্টওয়াচ।

 

ডব্লিউইউ