|

ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্মার্ট কার্ড এবং এডুরোম সার্ভিস চালু

Published: Mon, 28 Oct 2019 | Updated: Mon, 28 Oct 2019

ইবি সংবাদদাতা : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) স্মার্টকার্ড ও এডুকেশনাল রোমিং (এডুরোম) সার্ভিস চালু হয়েছে। ২৮ অক্টোবর (সোমবার) বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে এ সেবা প্রদানের উদ্বোধনীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন উর রশিদ আসকারী এ সেবার উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা ও রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। এ ছাড়া আরো উপস্থিত ছিলেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোঃ জাকারিয়া রহমান, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোঃ মাহবুবর রহমান এবং ছাত্র উপদেষ্টা ও প্রক্টর (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মনসহ প্রমুখ শিক্ষক, কর্মকর্তাবৃন্দ।

উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, ‌“আমরা চতুর্থ কনভোকেশনে ডিক্লেয়ারেশন দিয়েছিলাম যে, ইসলামী বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিকীকরণের পথে। এখন আন্তর্জাতিকীকরণের পথযাত্রী হতে হলে রয়েছে নানামুখী প্রক্রিয়া। ডিজিটালাইজেশন হলো সেই প্রক্রিয়ারই একটি অংশ। আমাদের বর্তমান সকল সাফল্য উন্নয়ন 'বাংলাদেশের উন্নয়নের মুকুটহীন সম্রাজ্ঞী' দেশরত্ন শেখ হাসিনারই অবদান। 

“বৈজ্ঞানিক অবদানের কারণে আমাদের গবেষণার কাজ আজ হাতের মুঠোয়। এখন থেকে আমরা বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র, হল কার্ড, মেডিকেল কার্ড, লাইব্রেরি কার্ড আলাদা আলাদা ব্যবহারের পরিবর্তে একটি স্মার্ট কার্ড ব্যবহার করে সব সুযোগ সুবিধা পাবো। 

“এ স্মার্ট কার্ড ব্যবহার শুরু করতে পেরে আমরা সত্যি আনন্দিত। আমরা এ স্মার্ট কার্ড আপাতত শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের প্রদান করবো এবং খুবই অল্প সময়ের মধ্যেই শিক্ষার্থীদের জন্যেও এ স্মার্ট কার্ড পদ্ধতি চালু করবো। এখন থেকে  অফিস এবং বিশ্ববিদ্যালয়ের সকল অনুষ্ঠানে আমরা এ স্মার্ট কার্ড ধারণ করবো এবং বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলে ধারণ করার আহ্বান জানাই।”

এ ছাড়াও এডুরোম পদ্ধতির বিষয়ে তিনি বলেন, ‘এডুকেশনাল রোমিং নেটওয়ার্ক সারা বিশ্বে ১০১ টি দেশের শিক্ষা প্রতিষ্ঠানে এ পদ্ধতি চালু রয়েছে। আমাদের দেশে এ পদ্ধতি খুবই অল্প শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে চালু হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়েও এ রোমিং নেটওয়ার্কিং পদ্ধতি চালু করেছি। এ পদ্ধতির আওতায় থাকা দেশ-বিদেশের যে কোন প্রতিষ্ঠান থেকে ইউজার আইডি পাসওয়ার্ড ব্যবহার করে  বিনা খরচে যোগাযোগ করতে পারবো।’ 

বক্তব্য শেষে তিনি উদ্বোধন ঘোষণা করে উপস্থিত অতিথিদের সাথে নিয়ে স্মার্ট কার্ড গ্রহন করেন। 

/এসিএন