|

মোজা পরলে পায়ে দুর্গন্ধ থেকে মুক্তির ঘরোয়া উপায়

Published: Fri, 28 Jan 2022 | Updated: Fri, 28 Jan 2022

শীতকালে পাকে ঠান্ডা থেকে রক্ষায় অনেকেই মোজা পরে থাকেন। এছাড়া চাকুরিজীবীদের তো সারাদিনই জুতা-মোজা পরে থাকতে হয়। কিন্তু এমন অনেকেই রয়েছেন, যাদের দীর্ঘক্ষণ মোজা পরে থাকলে পায়ে অসম্ভব দুর্গন্ধ হয়। এতে সবার সামনে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। কিন্তু ছোটোখাটো ঘরোয়া উপায়েই রয়েছে এর সমাধান। 

চলুন জেনে আসা যাক..

# র-চা স্বাস্থ্যের পক্ষে যেমন ভালো, তেমনই পায়ের দুর্গন্ধ দূর করতেও কার্যকর। দুটো টি ব্যাগ পানি দিয়ে ১৫ মিনিট ফুটিয়ে নিন। তারপর টি ব্যাগগুলো তুলে নিন এবং তাতে আরও কিছুটা পানি মেশান। মিশ্রণটি কিছুক্ষণ রেখে দিন, তারপর ১৫-২০ মিনিট তাতে পা ডুবিয়ে রাখুন। ফল পাবেন হাতেনাতে! কারণ কালো চায়ে ট্যানিক অ্যাসিড থাকে, যা দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মেরে ফেলে এবং পায়ের ছিদ্র বন্ধ করে দেয়। এটি আপনার পা কম ঘামতেও সাহায্য করে।

# ল্যভেন্ডার অয়েলও এক্ষেত্রে খুব কার্যকরী। এই তেল পায়ের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মেরে ফেলে। আপনার পায়ে কয়েক ফোঁটা ল্যভেন্ডার অয়েল দিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। দেখবেন পায়ের দুর্গন্ধের সমস্যা অনেকটাই কমবে। তবে ল্যাভেন্ডার অয়েল ছাড়াও টি ট্রি অয়েল, লেমন অয়েল, পিপারমেন্ট অয়েলের মতো কিছু এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন।

# বালতিতে বা গামলায় গরম পানি নিয়ে তাতে হাফ কাপ অ্যাপেল সাইডার ভিনেগার মেশান। তারপর ১০-১৫ মিনিট পা ডুবিয়ে বসে থাকুন। পায়ের দুর্গন্ধের সমস্যা অনেকটাই কেটে যাবে। ভিনেগারে থাকা অ্যাসিড গন্ধকে প্রতিরোধ করে, যা ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে সাহায্য করে।

# পায়ের দুর্গন্ধ দূর করতে আপনি কর্নস্টার্চও ব্যবহার করতে পারেন। কর্নস্টার্চ ঘাম শোষণ করে এবং আপনার পা ফ্রেশ রাখে। মোজা পরার আগে প্রতিদিন আপনার পায়ে কিছু স্টার্চ ছিটিয়ে দিন। আপনি বেকিং সোডাও ব্যবহার করতে পারেন, যা ব্যাকটেরিয়া এবং ছত্রাককে মেরে ফেলে।

সূত্র: বোল্ডস্কাই

-এমজে