|

চুলের যত্নে প্রতিদিন...

Published: Thu, 24 Mar 2022 | Updated: Thu, 24 Mar 2022

চুল নিয়ে বিড়ম্বনায় পড়েননি এমন মানুষ সত্যি হাতে গোনা। সারা দিন অফিস বা অন্যান্য কাজে ব্যস্ত থাকায় চুলের যত্ন নেওয়ার জন্য আমরা যেন সময় একদমই পাই না। চুলের প্রতি এই অবহেলার সঙ্গে যখন প্রাকৃতিক দূষণ আর ধুলাবালি যুক্ত হয়, তখন আর চুল ঝরে যাওয়ার সমস্যা থেকে আমরা বেরোতে পারি না।
 
এ সমস্যা সমাধানে আপনাকে অবশ্যই নিতে হবে চুলের যত্ন। সারা দিনে সময়ের অভাবে এই যত্ন নেওয়ার সুযোগ না পেলে ধীরে ধীরে আপনার চুল হয়ে ওঠে অনেকটাই মলিন। আর এই মলিন চুলের সহজেই যত্ন নিতে আপনি ব্যবহার করতে পারেন ভিটামিন-ই ক্যাপসুল।

ভিটামিন-ই ক্যাপসুল ত্বকের ও চুলের যত্নে সমান কার্যকর। চুলকে সহজেই সুন্দর ও ঝলমলে করতে একটি পাত্রে বেশ কয়েকটা ভিটামিন-ই ক্যাপসুল কেটে নিয়ে তার ভেতরের তরলের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি ভালো করে চুল এবং মাথার তালুতে লাগিয়ে নিয়ে বেশ কিছুক্ষণ আলতো হাতে ম্যাসাজ করে নিন। ১০ মিনিট রেখে চুলে শ্যাম্পু করে নিন। 

সপ্তাহে অন্তত দুবার এটা করলে চুল পড়ার সমস্যার অনেকটাই সমাধান হবে। চুলের গোড়া শক্ত আর খুশকিমুক্ত করতেও আপনি ব্যবহার করতে পারেন ভিটামিন-ই-কে। এর জন্য একটি পাত্রে টক দই নিন। দইয়ের মধ্যে দুই চামচ মধু মিশিয়ে নিন। তারপর বেশ কয়েকটি ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে নিয়ে মাথায় ম্যাসাজ করুন। আধঘণ্টা পর ভালো ব্র্যান্ডের শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে নিন। নিয়মিত সপ্তাহে একবার ব্যবহার করেই দেখবেন আপনার চুল থাকবে খুশকিমুক্ত।
 
চুলের ঝলমলে ও সিল্কিভাব চলে গেলেও ভিটামিন-ই ভালো কাজে দেয়। এর জন্য ভিটামিন-ই ক্যাপসুলের ব্যবহার করে দেখতে পারেন। চুলের জেল্লাভাব ফিরিয়ে আনতে বেশ কয়েকটা ভিটামিন-ই ক্যাপসুল কেটে ক্যাপসুলের ভেতরের তরল ভালো করে পরিষ্কার চুলে মেখে নিন। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। দেখবেন শ্যাম্পর পর চুলে অনেকটাই সিল্কিভাব এসে যাবে।

-এমজে