|

‘গ্যাস বিক্রিতে রাজি না হওয়ায় ২০০১ সালে ক্ষমতায় আসতে পারিনি’

Published: Sat, 16 Oct 2021 | Updated: Sat, 16 Oct 2021

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গ্যাস বিক্রি করার মুচলেকা দেইনি বলেই ২০০১ সালে আমরা ক্ষমতায় আসতে পারিনি। বৃহৎ দুটি দেশ আর প্রতিবেশি দেশের চাহিদা পূরণ করতে পারিনি বলেই আমাকে ক্ষমতায় আসতে দেওয়া হলো না।

শনিবার (১৬ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে ‘বিশ্ব খাদ্য দিবস-২০২১’ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘২০০১ সালে আমরা ক্ষমতায় আসতে পারলাম না। গ্যাস বিক্রি করার মুচলেকা দেইনি বলেই আমাকে ক্ষমতায় আসতে দেওয়া হলো না। বৃহৎ দুটি দেশ আর প্রতিবেশি দেশের চাহিদা পূরণ করতে পারিনি।’

সেসময় ক্ষমতায় না আসার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, ‘আমার কথা ছিল- আগে আমার দেশের মানুষের চাহিদা পূরণ হবে, অন্তত ৫০ বছরের মজুত থাকবে। তারপর যেটা অতিরিক্ত থাকবে সেটা আমি বেচতে পারি। তাছাড়া এই দেশের সম্পদ আমি বেচতে পারি না। এই কথা আসলে একটা বিশাল দেশ আমেরিকা আর পার্শ্ববর্তী দেশ ভারতের পছন্দ হয়নি। কাজেই আমি ২০০১ সালে ক্ষমতায় আসতে পারিনি।’

এ সময় খাদ্য উৎপাদন ও কৃষির আধুনিকায়নে বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে খাদ্য অপচয় রোধে সবাই নজর দেওয়ার আহ্বান জানিয়ে উদ্বৃত্ত খাদ্য কাজে লাগানোর পথ বের করার তাগিদ দেন প্রধানমন্ত্রী।

দেশে আর কখনও দুর্ভিক্ষ যেন না আসে সেজন্যও সবাইকে সচেতন থাকতে বলেন শেখ হাসিনা। তিনি বলেন, দেশ মঙ্গামুক্ত থাকবে। বাংলাদেশে আর কখনও কেউ যেনো দুষ্কর্ম করে দুর্ভিক্ষ তৈরি করতে না পারে, সেদিকে নজর দিতে হবে। খাদ্য নিরাপত্তা ও খাদ্য চাহিদা পূরণ নিশ্চিত করবো।

-এমজে