|

১৩৭ ইউপিতে ভোটগ্রহণ চলছে

Published: Mon, 07 Feb 2022 | Updated: Mon, 07 Feb 2022

সপ্তম ধাপে ১৩৭টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে। ২০ জেলার ২৪টি উপজেলায় এসব ইউপিতে সকাল ৮টা থেকে ভোট শুরু হয়েছে, চলবে বিকাল ৪টা পর্যন্ত। ১৩৭টি ইউপির মধ্যে ছয়টি ইউনিয়নে ইভিএমে এবং বাকিগুলোতে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ হচ্ছে। 

এরআগে রবিবার নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আসাদুজ্জামান জানিয়েছেন, সপ্তম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল ২৯ ডিসেম্বর। এ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মোট ৭১ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন ১১ জন। এছাড়াও সংরক্ষিত নারী সদস্য পদে ১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৪৭ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নির্বাচন উপলক্ষে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। 

এই ধাপের নির্বাচনকে কেন্দ্র করে ভোটকেন্দ্রে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স নিয়োগ দেওয়া হয়েছে। প্রতিটি ইউনিয়নে একটি মোবাইল টিম থাকবে। প্রতি তিনটি ইউনিয়নে স্ট্রাইকিং ফোর্স থাকবে একটি করে। 

ইসির নির্বাচন কমিশন শাখা জানায়, এই ধাপে ৫ হাজার ৮৭৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭৬ জন প্রার্থী। সংরক্ষিত নারী সদস্য পদে প্রার্থী এক হাজার ২৩৬ জন। এছাড়াও সাধারণ সদস্য পদে চার হাজার ৬২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ধাপের নির্বাচনে মোট ভোটকেন্দ্র ১৩৫০টি, ভোটকক্ষ সাত হাজার ৮৫টি।  

এর আগে, প্রথম ধাপে গত বছরের ২১ জুন ২০৪টি ইউনিয়নে এবং ২০ সেপ্টেম্বর ১৬০টি ইউনিয়নে ভোট হয়। আর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদে ভোট হয় ১১ নভেম্বর। ২৮ নভেম্বর তৃতীয় ধাপে আরো এক হাজার ৪টি ইউপি এবং ২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে ৮৩৬টি ইউপিতে ভোট হয়। 

পরবর্তী সময়ে চলতি বছরের ৫ জানুয়ারি পঞ্চম ধাপে মোট ৭০৭টি ইউনিয়ন পরিষদে এবং ৩১ জানুয়ারি ষষ্ঠ ধাপে ২১৯টি ইউনিয়নে নির্বাচন হয়। আর অষ্টম ধাপে আটটি ইউনিয়ন পরিষদের ভোট নেওয়া হবে আগামী ১০ ফেব্রুয়ারি।

-এমজে