|

রাজধানীর বাস টার্মিনালগুলোতে বাড়ছে ঘরমুখো মানুষের চাপ, বাড়তি নিরাপত্তা

Published: Thu, 30 May 2019 | Updated: Thu, 30 May 2019

নিজস্ব প্রতিবেদক : এবারের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে রাজধানীর গাবতলী বাসস্ট্যান্ড এলাকায় নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তাসহ সব ধরনের বিশৃঙ্খলা ও অপ্রীতিকর ঘটনা এড়াতে গাবতলী বাসস্ট্যান্ড এলাকায় দায়িত্ব পালন করছে র‌্যাব, পুলিশ, ট্রাফিক পুলিশ ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) ভিজিলেন্স টিম।

অন্যদিকে, শুক্রবার থেকে সরকারি প্রতিষ্ঠানে ঈদের ছুটি শুরু হওয়ার রাজধানীর বাস টার্মিনালগুলোতে বাড়ে ঘরমুখো মানুষের চাপ। বৃহস্পতিবার (৩০ মে) গাবতলী বাস টার্মিনাল ঘুরে এমন চিত্রই দেখা যায়। ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তায় গাবতলী বাস টার্মিনালের প্রবেশমুখেই বসানো হয়েছে পুলিশের ওয়াচ টাওয়ার, র‌্যাবের অস্থায়ী ক্যাম্প, বিআরটিএ’র ভিজিলেন্স টিম ক্যাম্প। 

টার্মিনালের মূলফটকের উল্টো পাশে তৈরি করা হয়েছে ট্রাফিক কন্ট্রোল অ্যান্ড কমান্ড সেন্টার। এ ছাড়া গাবতলী গরুর হাট (পর্বত) মোড়ে বসানো হয়েছে ওয়াচ টাওয়ার ও চেকপোস্ট। ডিএমপি ট্রাফিক পশ্চিম বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) আবু তোরাব মো. শামসুর রহমান বলেন, ‘ঈদে ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামতে না পারে বিষয়টি নিশ্চিত করতেই চেকপোস্ট বসানো হয়েছে’। 

দারুসসালাম থানার এসআই মোহাম্মদ সিদ্দিক বলেন, ‘এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নির্বিঘ্নে বাড়ি ফিরছেন ঘরমুখো মানুষ। এ ছাড়া এখন পর্যন্ত যাত্রীদের কাছ থেকে কোনো ধরনের অভিযোগও আসেনি। তিনি আরও বলেন, থানার পক্ষ থেকে টার্মিনাল এলাকায় তিনটি ওয়াচ টাওয়ার ও অস্থায়ী ক্যাম্প তৈরি করা হয়েছে। যেকোনো সময় যাত্রীরা আমাদের কাছে অভিযোগ ও তাদের সমস্যার কথা জানাতে পারবেন’। 

বিআরটিএয়ের সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ার) মো. ফারহানুল ইসলাম বলেন, ‘বৃহস্পতিবারই (৩০ মে) কাজ শুরু করছে বিআরটি’র ভিজিলেন্স টিম। এখন পর্যন্ত আমাদের কাছে কোনো অভিযোগ আসেনি। অনিয়ম বা বেশি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে’। এছাড়া বিআরটি'র ভিজিলেন্স টিম ৪ মে রাত ১২টা পর্যন্ত দায়িত্ব পালন করবে বলেও জানান ফারহানুল ইসলাম। 

গাবতলী হানিফ কাউন্টারের ম্যানেজার সবুজ বলেন, ‘শুক্রবার থেকে সরকারি ছুটি শুরু হওয়ায় গতকাল বৃহস্পতিবার থেকেই টিকিট বিক্রি বেড়েছে। উত্তর ও দক্ষিণাঞ্চলের টিকিট বিক্রি বেড়েছে’।
 

/এসিএন