|

ভূখণ্ড পরস্পর স্বার্থবিরোধীদের ব্যবহার করতে দেবে না ভারত-বাংলাদেশ

Published: Sat, 27 Feb 2021 | Updated: Sat, 27 Feb 2021

অভিযাত্রা ডেস্ক : বাংলাদেশ ও ভারতের ভূখণ্ড পরস্পর স্বার্থবিরোধী কোনো কাজে ব্যবহার করতে দেওয়া হবে না বলে একমত হয়েছে উভয়পক্ষ। শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুই দেশের ১৯তম স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে এই আলোচনা হয়। দিল্লির প্রেস ইনফরমেশন ব্যুরো থেকে এ তথ্য জানা যায়।

বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রসচিব পর্যায়ের ভার্চ্যুয়াল বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন। আর ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভাল্লা।

বৈঠকে উভয় সচিব সীমান্তে পারস্পরিক সহযোগিতা আরও জোরদারে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। এ ছাড়া তারা স্বার্থবিরোধী কোনো ক্রিয়াকলাপের জন্য দুই দেশের ভূখণ্ড ব্যবহার করতে না দেওয়ার প্রতিশ্রুতি দেন।

উভয় পক্ষই দুই দেশের প্রধানমন্ত্রীর সম্মতি অনুযায়ী সীমান্তে অসম্পন্ন বেড়া তৈরির কাজ শেষ করার বিষয়ে আলোচনা করেছে। সন্ত্রাসবাদ ও চরমপন্থার ঝুঁকি মোকাবিলায় উভয় পক্ষের গৃহীত পদক্ষেপের প্রশংসা করা হয় বৈঠকে।

উভয় পক্ষই নকল ভারতীয় মুদ্রা পাচার রোধে সহযোগিতা আরও বাড়ানোর বিষয়ে একমত হয়েছে। এ ছাড়া সীমান্ত সহযোগিতার বিষয়টি পর্যালোচনা করে এ ক্ষেত্রে আরও সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে।

ও/এসএ/