|

বৈশ্বিক আইনের শাসন সূচকে ১২৪তম বাংলাদেশ

Published: Sat, 16 Oct 2021 | Updated: Sat, 16 Oct 2021

অভিযাত্রা ডেস্ক: বৈশ্বিক আইনের শাসন সূচকে ১৩৯টি দেশের মধ্যে ১২৪তম স্থানে আছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার ৬ দেশের মধ্যে অবস্থান চতুর্থ।

গত শুক্রবার (১৫ অক্টোবর) এই সূচক প্রকাশ করে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডব্লিউজেপি) নামের একটি সংস্থা। তারা সাতটি বিষয় বিবেচনায় নিয়ে এই সূচক তৈরি করেছে। এর জন্য বাংলাদেশের এক হাজার খানা (পরিবার) এবং আইন পেশাসংশ্লিষ্ট ১৭ জনের মতামত নেওয়া হয়।

এবার রাষ্ট্রীয় ক্ষমতার সীমাবদ্ধতার দিক থেকে ১২৫তম, নিয়ন্ত্রণমূলক ক্ষমতার প্রয়োগের দিক থেকে ১২২তম, দুর্নীতি না হওয়ার দিক থেকে ১১২তম, ফৌজদারি বিচারের দিক থেকে ১১৭তম, দেওয়ানি বিচার পাওয়ার দিক থেকে ১২৯তম, জননিরাপত্তায় ১১১তম এবং সরকারি তথ্য প্রকাশের দিক থেকে ১০২তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। এই বিষয়গুলোর পাঁচটিতেই বাংলাদেশের অবস্থার অবনতি হয়েছে বলে সংস্থাটি জানায়। 

সূচকের শীর্ষ তিনটি দেশই উত্তর ইউরোপের। যথাক্রমে ডেনমার্ক, নরওয়ে ও ফিনল্যান্ড রয়েছে এই অবস্থানে। অপরদিকে তলানির দিকে রয়েছে যথাক্রমে কঙ্গো, কম্বোডিয়া ও ভেনেজুয়েলা।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপালের অবস্থানই সবচেয়ে ভালো। হিমালয়ের কোলে অবস্থিত দেশটির অবস্থান ৭০তম। শ্রীলঙ্কা ৭৬তম ও ভারত রয়েছে ৭৯তম অবস্থানে। বাংলাদেশের (১২৪তম) অবস্থানের পরে রয়েছে পাকিস্তান (১৩০) ও আফগানিস্তান (১৩৪তম)।

এই সূচকে ১২৮টি দেশের মধ্যে ২০২০ সালে ১১৫তম অবস্থানে ছিল বাংলাদেশ। ২০১৯ সালে ছিল ১২৬ দেশের মধ্যে ১১২তম। 

ও/এসএ/