|

বাংলাদেশি পাসপোর্টের অবনমন

Published: Wed, 13 Oct 2021 | Updated: Wed, 13 Oct 2021

অভিযাত্রা ডেস্ক: বিশ্বে ক্রমাগত দুর্বল হয়ে চলেছে বাংলাদেশি পাসপোর্টের অবস্থান। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের চলতি বছরের হিসেবে বিশ্বের ১৯৯ দেশের মধ্যে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ১০৮তম। গত বছর যা ছিল ১০১তম। সে হিসেবে এক বছরে ৭ ধাপ অবনমন ঘটেছে বাংলাদেশি পাসপোর্টের।

পাসপোর্টের ভিসা প্রক্রিয়ার জটিলতা ও কাগজপত্রের সহজলভ্যতা বিবেচনা করে গবেষণা করে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের গবেষণা বিভাগ ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’ এই তথ্য জানিয়েছে। যৌথভাবে তালিকায় শীর্ষে অবস্থান রয়েছে জাপান ও সিঙ্গাপুর। এর পরেই দ্বিতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে জার্মানি ও দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে কেবল নেপাল (১১০তম), পাকিস্তান (১১৩তম) ও আফগানিস্তানের (১১৬তম) চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। 

তালিকার ১০৮তম অবস্থানে থাকা বাংলাদেশি পাসপোর্টধারীরা এখন ৪০টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন। গত বছর এমন দেশের সংখ্যা ছিল ৪১টি। এ বছর বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে পূর্ব ইউরোপের কসোভো ও উত্তর আফ্রিকার লিবিয়া। ২০০৬ সালে বিশ্বে বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ছিল ৬৮তম। এর পর থেকে প্রতিবছর বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ক্রমাগত দুর্বল হচ্ছে। 

চলতি বছর ১০৭ তম অবস্থানে থাকা শ্রীলংকার পাসপোর্ট দিয়ে ৪১ দেশে বিনা ভিসায় ভ্রমণ করা যায়। বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে ৯০তম অবস্থানে থাকা ভারতের পাসপোর্ট দিয়ে ৫৮টি দেশে ভিসা ছাড়া অথবা অন-অ্যারাইভাল ভিসা নিয়ে ভ্রমণ করা যায়। এ তালিকায় ভুটানের অবস্থান ৯৬তম। দেশটির নাগরিকেরা ভিসা ছাড়া অথবা অন-অ্যারাইভাল ভিসা নিয়ে ৫২টি দেশে ভ্রমণ করতে পারেন।

ও/এসএ/