|

পবিত্র শবে কদর আজ

Published: Sun, 09 May 2021 | Updated: Sun, 09 May 2021

অভিযাত্রা ডেস্ক : ইসলাম ধর্মাবলম্বীদের মহিমান্বিত পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার। সন্ধ্যায় শুরু হবে পবিত্র এই রজনী। ব্যাপক ভাবগাম্ভীর্য ও ইবাদত-বন্দেগির মধ্যদিয়ে দেশের ধর্মপ্রাণ মুসলমানরা এই রাতটি যাপন করবেন।

মুসলমানদের বিশ্বাস, এই রাতেই ইসলাম ধর্মের প্রবর্তক হযরত মুহাম্মদ (সা.) এর ওপর পবিত্র কুরআন অবতীর্ণ হয়। আল-কোরআনের ‘আল-কদর’ সুরায় বলা হয়েছে, ‘আমি (আল্লাহ) একে নাজিল করেছি শবেকদরে।’

পবিত্র রমজান মাসের শেষ ১০ দিনের মধ্যে যে কোনো বেজোড় রাত শবেকদর। হজরত উবাদাহ ইবনে সামেদ (রা.) বর্ণিত হাদিস অনুযায়ী রাসুল (সা.) বলেছেন, ‘কদরের রাত রয়েছে রমজানের শেষ ১০ রাতের মধ্যে।’ তবে বেশিরভাগ আলেম-ওলামার অভিমত, ২৬ রমজানের দিবাগত রাত, অর্থাৎ ২৭ রমজানে পবিত্র শবেকদর।

উম্মতে মুহাম্মদী বা হযরতের অনুসারীদের সম্মান বৃদ্ধি ও মানবজাতির ভাগ্য পুনর্নির্ধারিত হয় এই রাতেই। সারা বিশ্বের মুসলমানদের কাছে তাই এই রাত ‘হাজার মাসের চেয়েও উত্তম’।

এ উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা, মিলাদ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। এ ছাড়াও দেশের সকল নানা কর্মসূচি চলবে।

রেডিও-টেলিভিশন ও সংবাদপত্রে এই রাত উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা ও নিবন্ধ প্রকাশিত হবে।
ইতিমধ্যে বিশেষ বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁরা বাণীতে দেশবাসী তথা বিশ্বের সব মুসলমানের কল্যাণ কামনা করেছেন।

ও/এসএ/০৯:৩৪ এএম