|

নিরাপত্তা নিশ্চিতের চ্যালেঞ্জ বাড়ছে বিশ্বে: শেখ হাসিনা

Published: Mon, 12 Sep 2022 | Updated: Mon, 12 Sep 2022

অভিযাত্রা ডেস্ক: বিশ্বে নিরাপত্তা নিশ্চিতের চ্যালেঞ্জ দিন দিন বাড়ছে বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বশান্তি বজায় রাখতে তাঁর দেশের হয়ে দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করেছেন তিনি। সোমবার (১২ সেপ্টেম্বর) সকালে ইন্দো-প্যাসিফিক আর্মি ম্যানেজমেন্ট (আইপিএএমএস)  সেমিনারে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

ঢাকার হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনের আন্তর্জাতিক এ সেমিনারে ২৭টি দেশ অংশ নিচ্ছে। গণভবন থেকে ভার্চুয়ালি এতে যোগ দেন শেখ হাসিনা। আইপিএএমএস সেমিনারটি মার্কিন যুক্তরাষ্ট্রসহ ২৭টি দেশের সঙ্গে যৌথভাবে আয়োজন কছে বাংলাদেশ সেনাবাহিনী।

প্রধানমন্ত্রী বলেন,‘এটা আমাদের সাংবিধানিক বাধ্যবাধকতা যে, বাংলাদেশ সর্বদা বৈশ্বিক শান্তি বজায় রাখতে সহায়তা করবে।’ জাতিসংঘের অধীনে বিশ্ব শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সেনাবাহিনীর গুরুত্ব ভূমিকা বজায় রাখারও আশা প্রকাশ করেন তিনি। 

বৈশ্বিক ও আঞ্চলিক প্রেক্ষাপটে বাংলাদেশ সবার সাথে সুসম্পর্ক বজায় রেখে কাজ করতে চায় বলেও মন্তব্য করেন শেখ হাসিনা। তিনি আরও বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার কারণে বাংলাদেশের অর্থনীতি, নিরাপত্তা, স্থিতিশীলতা এবং পরিবেশের ক্ষতি হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানাতে গিয়ে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, যে সংকটই আসুক, একসাথে কাজ করলে তা মোকাবিলা করা যায়। তিনি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্থিতিশীলতা ধরে রাখতে সবাইকে একসাথে কাজ করারও আহ্বান জানান।

ও/এসএ/