|

নতুন রোগী সাড়ে ৯ হাজার, মৃত্যু আরও ১২

Published: Wed, 19 Jan 2022 | Updated: Wed, 19 Jan 2022

কোভিড-১৯ এর নতুন ধরন ওমিক্রনের বিস্তারের মধ্যে দেশে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৯ হাজার ৫০০ জন। আর মৃত্যু হয়েছে ১২ জনের। একদিনে এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল সর্বশেষ গত বছরের ১২ আগস্ট, সেদিন ১০ হাজার ১২৬ জনের মধ্যে করোনা শনাক্ত হয়।

বুধবার (১৯ জানুয়ারি) নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আরো বেড়ে দাঁড়িয়েছে ২৫ দশমিক ১১ শতাংশে, যার মানে ১০ জনের নমুনা পরীক্ষা করলে চার জনেরই কোভিড পজিটিভ আসছে। দৈনিক শনাক্ত রোগীর এই হার গত বছরের ১৩ আগস্টের পর সর্বোচ্চ। সেদিন শানাক্তের হার ছিল ২৫ দশমিক ৩৯ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৪২ হাজার ২৯৪ জনে। তাদের মধ্যে ২৮ হাজার ১৭৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৭ হাজার ৫৭৩টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৭ হাজার ৮৩০টি। এখন পর্যন্ত ১ কোটি ১৯ লাখ ৬৬ হাজার ২৮৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর আরো জানায়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৫ দশমিক ১১ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৭২ শতাংশ। সুস্থতার হার ৯৪ দশমিক ৬৪ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ৭২ শতাংশ। ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ১২ জনের মধ্যে ১০ জন পুরুষ, ২ জন নারী। 

এদিকে, দেশে আগের সপ্তাহের তুলনায় গত এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ। এ সময় (১২ থেকে ১৮ জানুয়ারি) করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু বেড়েছে ১৮৫ শতাংশ। এমন পরিস্থিতিকে উদ্বেগজনক বলে উল্লেখ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। 

-এমজে