|

দেশে কোভিড শনাক্তের ৮১ শতাংশই দক্ষিণ আফ্রিকার ধরন

Published: Thu, 08 Apr 2021 | Updated: Thu, 08 Apr 2021

দেশে মহামারি কোভিড-১৯ এ লাগামহীনভাবে বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। সংক্রমণ ঠেকাতে নানা পদক্ষেপ নেওয়া হলেও করোনার রূপ বদলে রীতিমতো হিমশিম খাচ্ছে সরকার। এমন পরিস্থিতিতে আরেক ভীতিকর তথ্য দিলো আইসিডিডিআর,বি। তাদের গবেষণা বলছে, দেশে শনাক্ত করোনাভাইরাসের ধরনগুলোর মধ্যে এখন ৮১ শতাংশই দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়ান্ট।

আইসিডিডিআর,বি বুধবার তাদের ওয়েবসাইটে গবেষণার জানায়, ডিসেম্বরে স্বাস্থ্য অধিদপ্তর এবং আইইডিসিআরের সঙ্গে করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়ান্টের ওপর নজরদারি শুরু করে সংস্থাটি। গেলো ১ জানুয়ারি থেকে ২৪ মার্চ পর্যন্ত সময়ের মধ্যে ১৬ হাজার ২৬৫টি নমুনা পরীক্ষা করা হয়।

এরমধ্যে ২ হাজার ৭৫১টি নমুনা পজিটিভ চিহ্নিত হয়। ৬ জানুয়ারি প্রথম যুক্তরাজ্যের ভ্যারিয়ান্ট শনাক্ত হয়। মার্চের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত এই ভ্যারিয়ান্টটি বাংলাদেশে বৃদ্ধি পায়।

কিন্তু মার্চের তৃতীয় সপ্তাহে দেখা যায় যে, অন্য যেসব ভ্যারিয়েন্ট পাওয়া গেছে বাংলাদেশে, তার মধ্যে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়ান্টটি সবচেয়ে শক্তিশালী হয়ে উঠেছে।

মার্চের চতুর্থ সপ্তাহে দেখা যায়, দেশে শনাক্ত করোনাভাইরাসের ধরনগুলোর মধ্যে এখন ৮১ শতাংশই দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়ান্ট। ফলে এখন ভ্যাকসিনের কার্যকারিতা ও রোগী ব্যবস্থাপনার দিকটি নতুন করে ভাবতে হবে বলেছে আইসিডিডিআর,বি।

এক বিবৃতিতে এ সংস্থা বলেছে, মাস্ক পরা, সাবান দিয়ে হাত ধোয়া, শারীরিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করতে হবে। সেইসঙ্গে যে কোনো ধরনের জনসমাগম এড়িয়ে চলতে হবে।

-এমজে