|

জাপান থেকে এলো আরো ৭ লাখ ৮১ হাজার টিকা 

Published: Sat, 31 Jul 2021 | Updated: Sat, 31 Jul 2021

কোভ্যাক্সের আওতায় জাপানের কাছে থেকে অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ টিকা দেশে পৌঁছেছে। শনিবার (৩১ জুলাই) বিকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভ্যাকসিনের চালানটি বাংলাদেশে নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত নাওকি ইতোর কাছ থেকে গ্রহণ করেন।  

বিকালে ৩টার দিকে এএনএ’র একটি পরিবহন ফ্লাইটে করে টিকাগুলো বাংলাদেশে পৌঁছেছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও স্বাস্থ্য বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া এ সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

ভ্যাকসিনগুলো গ্রহণের পর পররাষ্ট্রমন্ত্রী এই চালানটির জন্য জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, কয়েক দফায় টোকিও আরো ৩০ লক্ষাধিক ডোজ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন বাংলাদেশে পাঠাবে।

তিনি আরো বলেন, অক্সফোর্ড প্রস্তুতকৃত এই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণের জন্য বাংলাদেশের প্রায় ১.৫ মিলিয়ন মানুষ অপেক্ষায় রয়েছে। তাই ভ্যাকসিনের এই চালানটি আমাদের জন্য অত্যন্ত গুরত্বপূর্ণ। 

ড. মোমেন বলেন, জাপান আরো প্রায় ৩০.৫ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন পাঠাবে। ৩ আগস্ট এই টিকার তৃতীয় চালান আসবে। এদিকে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অ্যাস্ট্রাজেনেকা ১.২ কোটি ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে।

-এমজে