|

করোনায় আবার উপাসনালয়ে ফিরল বিধিনিষেধ

Published: Wed, 29 Jun 2022 | Updated: Wed, 29 Jun 2022

করোনার ঊর্ধ্বগতির মধ্যে আবার মসজিদসহ সব উপাসনালয়ে উপস্থিতির ক্ষেত্রে কিছু বিধিনিষেধ মেনে চলার অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়। শিশু, বয়বৃদ্ধ, অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিতদের জামাতে উপস্থিত না হওয়ার পাশাপাশি সবাইকে আবশ্যিকভাবে মাস্ক পরা ও মসজিদে পর্যাপ্ত সাবান ও হ্যান্ড স্যানিটাইজার রাখার নির্দেশনা রয়েছে। 

গত কয়েকদিন ধরে দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকার প্রেক্ষাপটে মঙ্গলবার (২৮ জুন) সাত দফা নির্দেশনায় এ কথা বলা হয়।

ধর্ম মন্ত্রণালয় বলছে, ভাইরাস প্রাদুর্ভাবজনিত কারণে সারাদেশে করোনায় আক্রান্তের হার দ্রুত গতিতে বৃদ্ধি পাওয়ায় বর্তমান পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যসেবা বিভাগের বিধিনিষেধ আরোপ করে কিছু নির্দেশনা জারি করেছে। বর্তমান প্রেক্ষাপটে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সব ধর্মীয় প্রতিষ্ঠান এবং মসজিদে আবশ্যিকভাবে নিম্নবর্ণিত শর্তসমূহ পালনের জন্য অনুরোধ করছে।

নির্দেশের মধ্যে বলা হয়েছে, মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

মসজিদে আগতদের প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে, সুন্নাত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে বলা হয়েছে। পাশাপাশি ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতেও বলা হয়েছে।

মসজিদে কার্পেট বিছানো যাবে না জানিয়ে নির্দেশনায় বলা হয়েছে পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশক দ্বারা পরিস্কার করতে হবে।

অন্যান্য নির্দেশের মধ্যে রয়েছে, মুসল্লিরা সবাই জায়নামাজ নিয়ে আসবেন, কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে, মসজিদের ওজুখানায় সাবান ও হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে এবং মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

আইআর /