|

ঈদের দিন সারাদেশেই বৃষ্টির সম্ভাবনা

Published: Tue, 20 Jul 2021 | Updated: Tue, 20 Jul 2021

মুসলিম সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল আজহা আগামীকাল বুধবার (২১ জুলাই) উদযাপিত হবে। মহামারি করোনার সংক্রমণ ও এর প্রভাবে মৃত্যু ক্রমেই বেড়ে যাওয়ার বিরূপ পরিস্থিতিতে গতবারের মতো এবারও ঈদুল আজহা পালিত হতে যাচ্ছে। ঈদকে সামনে রেখে সরকার দুই সপ্তাহ বিধিনিষেধ শিথিল করেছে।

১৫ জুন থেকে সরকার কঠোর বিধিনিষেধ শিথিল করে বাস, ট্রেন, লঞ্চ ও উড়োজাহাজসহ সব ধরনের গণপরিবহন, মার্কেট ও শপিংমল এবং সরকারি ও বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান খুলে দিয়েছে।

রাজধানীসহ সারাদেশের মুসলমানরা ইসলামি বিধিবিধান অনুসারে পবিত্র ঈদুল আজহার দিনে আল্লাহ তাআলার সন্তুুষ্টির জন্য পশু কোরবানির জন্য ইতোমধ্যেই হাট থেকে গরু ও ছাগলসহ কোরবানিযোগ্য পশু কিনেছেন। এখন অপেক্ষা পশু জবাইয়ের।

ঈদ এলেই সাধারণ মানুষের মনে কিছু প্রশ্ন উঁকি দেয়। এর মধ্যে আবহাওয়া কেমন থাকবে তা জানতে চান সবাই। গতকাল সোমবার রাতে ও আজ মঙ্গলবার সকালে বৃষ্টি হওয়ায় সবাই জানতে চাইছেন ঈদের দিনে আবহাওয়া কেমন থাকবে? এদিন কি আকাশ মেঘলা থাকবে, বৃষ্টি হবে নাকি আবহাওয়া স্বাভাবিক থাকবে? ঈদকে সামনে রেখে এমন প্রশ্ন রাজধানীসহ সারাদেশের মানুষের।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম জানান, আগামীকাল ঈদের দিনে সারাদেশেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আজ মঙ্গলবারের তুলনায় বৃষ্টি কমে আসবে। আর ঢাকায় এদিন ভারি বর্ষণের সম্ভাবনা নেই।

তিনি বলেন, আগামীকাল সকালে দেশের কোথাও কোথাও মাঝারি ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। তবে রাজধানী ঢাকা ও ঢাকার আশেপাশে বৃষ্টির পরিমাণ তুলনামূলকভাবে অনেকটা কম থাকবে। দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি হতে পারে।

এদিকে মঙ্গলবার সকাল ৯টা থেকে বুধবার সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, ঢাকা ময়মনসিংহ খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এদিকে রাজধানী ঢাকায় গতকাল সোমবার রাতে ও আজ মঙ্গলবার সকালে বৃষ্টিপাত হয়। তবে বৃষ্টি শেষে পরিষ্কার আকাশে রোদেরও দেখা মেলে।

আইআর /