|

অক্সিজেন জেনারেটর আমদানির উদ্যোগ

Published: Sun, 09 May 2021 | Updated: Sun, 09 May 2021

কোভিড-১৯ এর সংক্রমণ ও মৃত্যু কিছুটা নিম্নমুখি হলেও ভারতীয় ভ্যারিয়েন্ট বা ধরন দেশে শনাক্ত হওয়ায় উদ্বিগ্ন স্বাস্থ্য অধিদপ্তর। এই ধরন ছড়িয়ে পড়া ঠেকাতে তৎপর সংস্থাটি। একইসঙ্গে অক্সিজেন জেনারেটর আমদানির উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

রবিবার (০৯ মে) করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, দেশে চাহিদার তুলনায় প্রায় তিনগুণ অক্সিজেন মজুদ রয়েছে। তবে বিদেশ থেকে অক্সিজেন জেনারেটর আনার উদ্যোগ নেওয়া হয়েছে। হাসপাতালগুলোতে হাইফ্লো ন্যাজেল ক্যানুলা ও অক্সিজেন কনসেনট্রেটর পর্যাপ্ত সংখ্যক সরবরাহ করা হয়েছে। অক্সিজেন সিলিন্ডারের সংখ্যা এখন ২০ হাজারের অধিক। করোনা নমুনা শনাক্তে ল্যাবরেটরির সংখ্যা বৃদ্ধি পেয়ে ৪৪৩টি করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের সব কর্মকর্তা ও কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমে চিকিৎসাসেবার উন্নতি হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র বলেন, প্রতিবেশী দেশ ভারতের ধরন দেশে ধরা পড়েছে, এটি নিয়ে সকলের সর্বোচ্চ সতর্ক থাকা উচিত। তবে দেশবাসী ভয় না পেয়ে এ পরিস্থিতি সাহসের সঙ্গে মোকাবিলা করতে পারলে বর্তমানে করোনা সংক্রমণের যে স্থিতি অবস্থা রয়েছে তা ধরে রাখা সম্ভব।

ভ্যারিয়েন্ট যেটাই হোক না কেন চিকিৎসা পদ্ধতি প্রায় একই। সুতরাং করোনা সংক্রমণমুক্ত হতে চাইলে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই বলে মনে করেন অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

-এমজে