|

সাবেক ক্রিকেটার মোশাররফ হোসাইন রুবেলের জীবনাবসান

Published: Tue, 19 Apr 2022 | Updated: Tue, 19 Apr 2022

জীবন-মৃত্যুর লড়াইয়ে হেরে গেলেন সাবেক ক্রিকেটার মোশাররফ হোসাইন রুবেল। প্রায় তিন বছর ধরে ব্রেন টিউমারে আক্রান্ত রুবেল আর পেরে উঠলেন না মৃত্যুর সঙ্গে। মঙ্গলবার বিকেলে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই ক্রিকেটার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪১ বছর। খবরটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন মোশাররফ রুবেলের স্ত্রী চৈতি ফারহানা রুপা।

গত ১৪ মার্চ শঙ্কাটাপন্ন অবস্থায় রাজধানীর স্কয়ার হাসপাতালের আইসিইউ-তে ভর্ত করানো হয় মোশাররফ রুবেলকে। সেখানে এক মাসের মতো থেকে কিছুটা সুস্থ হয়ে ওঠেন। গত ১৭ এপ্রিল বাসায় নিয়ে যাওয়া হয়। তবে আবারও অসুস্থ হয়ে পড়লে একদিন পর নেয়া হয় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে।

গত ২০১৯ সালে ব্রেন টিউমারে আক্রান্ত হওয়ার পর ছিটকে পড়েন ক্রিকেট থেকে। লম্বা সময় ধরে চলা চিকিৎসা নিয়ে কিছুটা সেরে উঠলেও নতুন করে টিউমার ধরা পড়ে রুবেলের মস্তিষ্কে। যা এতটাই স্পর্শকাতর স্থানে রয়েছে তাতে শঙ্কায় পড়ে যায় ৪০ বছর বয়সী মোশাররফ রুবেলের জীবন। 

প্রথমবার চিকিৎসা করাতে নেয়া হয় সিঙ্গাপুরে। ফেরার পর ক্রিকেটে ফেরার কথা চিন্তা করলেও পরে আবারও অসুস্থ হয়ে পড়লে থেমে যায় ক্রিকেট। এবার জীবনটাই থেমে গেছে একেবারে।

২০০৮ সালে জাতীয় দলে অভিষেকের পর ৫টি ওয়ানডে ম্যাচ খেলে ৪টি উইকেট নিয়েছেন রুবেল। দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলে নেন ১টি উইকেট। ২০১৬ সালে আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচে নেন ৩ উইকেট। এরপর বাদ পড়ে যান দল থেকে।

জাতীয় দলে থিতু হতে না পারলেও বাঁহাতি স্পিনার রুবেল ছিলেন ঘরোয়া লিগের অন্যতম সেরা খেলোয়াড়। প্রথম শ্রেণির ক্রিকেটে ১১২ ম্যাচে নেন ৩৯২টি উইকেট। লিস্ট 'এ' তে ১০৪ ম্যাচে নেন ১২০ উইকেট। এছাড়া ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচে নেন ৬০ উইকেট।

আইআর /