|

সাকিব-মোস্তাফিজকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে

Published: Tue, 04 May 2021 | Updated: Tue, 04 May 2021

ভারতে কোভিড-১৯ এর ভয়াবহতার কারণে মাঝপথে স্থগিত হলো আইপিএল। এই মুহূর্তে দেশটির সরকারি নিয়ম অনুযায়ী, সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন করতে হবে। 

শ্রীলঙ্কা সিরিজ সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) স্বাস্থ্য অধিদফতরের কাছে আবেদন করেছিল, তাদের কোয়ারেন্টিন কমানো যায় কিনা। আবেদনের প্রেক্ষিতে তারা স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, সাকিব-মোস্তাফিজের কোয়ারেন্টিন কমানোর কোনও সুযোগ নেই।

আগামী ২৩ মে থেকে শুরু হওয়ার কথা শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এই সিরিজের জন্য ঘোষিত প্রাথমিক দলে আছেন সাকিব ও মোস্তাফিজ। আইপিএল স্থগিত হলেও এই মুহূর্তে তারা আছেন ভারতে। সরকারি নির্দেশনা অনুযায়ী, অতি ঝুঁকিপূর্ণ তালিকায় থাকা ভারত থেকে কোনও যাত্রী বাংলাদেশে আসতে পারবেন না। আর আসলেও তাদের কঠোর কোয়েরেন্টিন মেনে চলতে হবে। বর্তমান পরিস্থিতিতে সাকিব-মোস্তাফিজের দেশে ফেরা এবং জাতীয় দলে যোগ দেওয়া নিয়ে জটিলতার সৃষ্টি হয়েছে। এ বিষয়ে বিসিবি সরকারের নির্দেশনার অপেক্ষায় ছিল।

বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হলে শ্রীলঙ্কা সিরিজ খেলা কঠিন হয়ে যাবে সাকিব-মোস্তাফিজের। কেননা সিরিজ শুরু হওয়ার কথা ২৩ মে থেকে। তাই এ ব্যাপারে করণীয় ঠিক করতে সরকারের নির্দেশনা চেয়েছিল বিসিবি। তাদের সেই আবেদনের প্রেক্ষিতে স্বাস্থ্য অধিদফতর নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছে।

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেছেন, ‘সাকিব ও মোস্তাফিজের কোয়ারেন্টিন বাধ্যতামূলক। বিসিবির পক্ষ থেকে আমাদের কাছে আবেদন এসেছিল, কিন্তু আমরা না করে দিয়েছি। কারণ নিয়মানুযায়ী ওদের ১৪ দিনের কোয়ারেন্টিন করতেই হবে।’

সঙ্গে তিনি যোগ করেছেন, ‘তারা (বিসিবি) বলেছিল প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন না করে হোম কোয়ারেন্টিন করার জন্য। আমরা বলেছি, ইন্ডিয়ার ক্ষেত্রে এটা করা যাবে না। এ বিষয়ে কেবিনেটের অর্ডার আছে, এটা করতে হবে। কেউ যদি এরপরও চলে যায়, এটা তার দায়িত্বে যাবে। আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কথা বলা আছে। বিষয়টি আমরা তাদের জানিয়ে দেবো।’

-এমজে