|

রাতে বিশ্বকাপযাত্রা লিটন-সোহানদের

Published: Fri, 30 Sep 2022 | Updated: Fri, 30 Sep 2022

অভিযাত্রা ডেস্ক: অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেওয়ার উদ্দেশে জাতীয় পুরুষ ক্রিকেট দল ঢাকা ছাড়ছে শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাতে। যদিও দেশ থেকে সরাসরি সে দেশে যাচ্ছেন না তাঁরা। নিউজিল্যান্ডে হতে যাওয়া ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে খেলার জন্য সে দেশে যাবেন শুরুতে। সেখান থেকে পাশের দেশ অস্ট্রেলিয়ায় যাবে লাল-সবুজের দল।

যদিও আইসিসির প্রটোকল অনুযায়ী, শুক্রবারই বাংলাদেশে দলের বিশ্বকাপযাত্রা শুরু। এ জন্য তারা ২৩টি টিকিটও দিয়েছে। ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপ মিলিয়ে প্রায় ৪০ দিন দেশের বাইরে অবস্থান করবেন লিটন-সোহানরা। রাত সাড়ে ১১টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ার কথা তাঁদের।

নিউজিল্যান্ডে দলের সঙ্গে সরাসরি যোগ দেবেন ক্যারিবয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলা অধিনায়ক সাকিব আল হাসান। ৭ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচ টাইগারদের। ৯ অক্টোবর স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ। পরের দুটি ম্যাচ যথাক্রমে ১২ ও ১৩ অক্টোবর। সবগুলো ম্যাচই হবে ক্রাইস্টচার্চে। ১৪ অক্টোবর এ সিরিজের ফাইনাল।

পরে সেখান থেকে অস্ট্রেলিয়ায় যাবেন তাসকিন-মুস্তাফিজরা। বিশ্বকাপের মূল পর্বের আগে দুটি প্রস্তুতি ম্যাচ রয়েছে। ১৭ ও ১৯ অক্টোবর ব্রিসবেনে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হবে ম্যাচ দুটি।

সুপার টুয়েলভে চার ভেন্যুতে পাঁচটি ম্যাচ তাঁদের। প্রথম ম্যাচ ২৪ অক্টোবর, হোবার্টে গ্রুপ ‘এ’র রানার্সআপদের বিপক্ষে। এরপর ২৭ অক্টোবর সিডনিতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে সাকিবের দল। ব্রিসবেনের গ্যাবায় ৩০ অক্টোবর পরের ম্যাচ গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়নদের বিপক্ষে। ২ ও ৬ নভেম্বর যথাক্রমে ভারত ও পাকিস্তানের বিপক্ষে খেলা হবে অ্যাডিলেডে।

এদিকে বিশ্বকাপ প্রস্তুতির সেরা মঞ্চ হিসেবে ত্রিদেশীয় সিরিজকে দেখছে বাংলাদেশ দলল। ২৯ সদস্যের দল নিয়ে সেখানে যাচ্ছে টাইগাররা। এর মধ্যে ১৭ জন ক্রিকেটার থাকছেন। সঙ্গে থাকছেন বিদেশি কোচিং স্টাফ, ম্যানেজার, টিম ডিরেক্টর, দু’জন সাপোর্ট স্টাফ। ১৬ জন ক্রিকেটার দেশ থেকে যাবেন। সাকিব আলাদা যোগ দেবেন। সফরসঙ্গী হচ্ছেন সৌম্য সরকার এবং শরিফুল ইসলামও। অতিরিক্ত দুই খেলোয়াড় শেখ মেহেদী ও রিশাদ হোসেন ‘এ’ দলের সিরিজ খেলবেন।

ও/এসএ/