|

ভারত ক্রিকেট দলের বাংলাদেশ সফর শুরু ৪ ডিসেম্বর

Published: Thu, 20 Oct 2022 | Updated: Thu, 20 Oct 2022

অভিযাত্রা ডেস্ক: ভারত ক্রিকেট দলের বাংলাদেশ সফরের সূচি চূড়ান্ত হয়েছে। ৪ ডিসেম্বর মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে একদিনের আন্তর্জাতিক (ওডিআই) ম্যাচ দিয়ে শুরু হবে সফর। বৃহস্পতিবার (২০ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মিরপুরেই হবে ওয়ানডে সিরিজের সব ম্যাচ। দ্বিতীয় ম্যাচ ও তৃতীয় ম্যাচ হবে যথাক্রমে ৭ ও ১০ ডিসেম্বর। পরে চট্টগ্রামে যাবে দুই দল। সেখানে ১৪ থেকে ১৮ ডিসেম্বর প্রথম টেস্ট খেলার পর আবার ঢাকার ফিরবে তাঁরা। মিরপুরে দ্বিতীয় টেস্ট হবে ২২ থেকে ২৬ ডিসেম্বর।

সফরে অংশ নেওয়া ভারতীয় ক্রিকেটাররা ১ ডিসেম্বর ঢাকায় আসবেন বলে বিসিবির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে তিনটি আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ নয়। যে কারণে মূল খেলোয়াড়দের বিশ্রাম দিয়ে দ্বিতীয় সারির ভারতীয় দল আসার সম্ভাবনাই বেশি। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হবে ওই সিরিজের ম্যাচ দুটি। যে কারণে এ সিরিজে তারকাসমৃদ্ধ দলই পাঠাবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

বিজ্ঞপ্তিতে বিসিবি সভাপতি নাজমুল হাসান সিরিজের ব্যাপারে বলেন, ‘ইদানীং বাংলাদেশ-ভারত ম্যাচগুলোতে দারুণ লড়াই হচ্ছে। দুই দেশের সমর্থকরাই এই স্মরণীয় সিরিজের জন্য মুখিয়ে আছে। আমি ভারতীয় ক্রিকেট বোর্ডকে বিসিবির সঙ্গে সিরিজের সূচি নির্ধারণ নিয়ে কাজ করার জন্য ধন্যবাদ জানাতে চাই। আমরা ভারতকে বাংলাদেশে স্বাগত জানানোর অপেক্ষায় আছি।’

সিরিজ নিয়ে  উচ্ছ্বাস ঝরে বিসিসিআই সেক্রেটারি জয় শাহের কথায়ও। বিসিবির বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ‘আমি সিরিজটি নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে অভিনন্দন জানাই। বাংলাদেশ-ভারত প্রতিযোগিতা দুই দেশের সমর্থকদের মধ্যে তুমুল আগ্রহ জাগায়। আমরা জানি বাংলাদেশি সমর্থকেরা কতটা আবেগপ্রবণ। আশা করি, দুই দলের সাদা বল ও লাল বলের খেলায় দারুণ প্রতিদ্বন্দ্বিতা দেখা যাবে।’

সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ২০১৫ সালে বাংলাদেশ সফরে এসেছিল ভারতীয় দয়। এর সাত বছর পর হতে যাচ্ছে এবারের সফর।

ও/এসএ/