|

বাংলাদেশে আসছেন আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে

Published: Sat, 21 May 2022 | Updated: Sat, 21 May 2022

স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হচ্ছে ২৩ মে থেকে। যে ম্যাচের ভেন্যু ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম। আর এই ম্যাচ দেখতেই বাংলাদেশে আসছেন আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে।

২০২০ সালের ২৫ নভেম্বর আইসিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান বার্কলে। ১৬টি সদস্য দেশের মধ্যে ১১টি ভোট পেয়ে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটির চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।

সেই বার্কলে কিনা ইচ্ছা পোষণ করেছেন ঢাকা টেস্টের প্রথম দিনের খেলা দেখার। আর এই লক্ষ্যেই আসছেন বাংলাদেশে। এখান থেকে তিনি যাবেন ভারতে, দেখবেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লে-অফ ও ফাইনাল ম্যাচ। মূলত আইপিএলের জন্যই দক্ষিণ এশিয়া সফরে আসা হচ্ছে তার।

আইসিসি চেয়ারম্যান ছাড়াও আইপিএলের মহাযজ্ঞে আমন্ত্রণ পেয়েছেন সব ক্রিকেট বোর্ডের প্রধানরা। মূলত আইপিএলের আমন্ত্রণে সাড়া দিয়েই সুযোগ বুঝে বাংলাদেশ ঘুরে যাচ্ছেন বার্কলে। পরে আইসিসি প্রধানের সঙ্গে ভারতে সফর করবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনও।

আইসিসি চেয়ারম্যানের বাংলাদেশ সফর নিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘আইসিসি চেয়ারম্যান আসলে নির্দিষ্ট কোনো এজেন্ডা নিয়ে আসছেন না। এর আগে যিনি চেয়ারম্যান ছিলেন, তিনিও বাংলাদেশে এসেছিলেন। বর্তমান চেয়ারম্যান ভারতে যাবেন আইপিএল ফাইনাল দেখতে, তাই হয়তো ঠিক করেছেন বাংলাদেশে আসবেন।’

অনানুষ্ঠানিক এই সফরকে অনানুষ্ঠানিক পর্যায়েই রাখতে চায় বিসিবি। তাই আইসিসির কাছে নিজেদের কোনো দাবি-দাওয়া তুলে ধরার ভাবনাও নেই পাপনের, খানিকটা রসিকতার ছলেই তা জানালেন গণমাধ্যমকে।

তবে আইসিসি চেয়ারম্যানের বাংলাদেশ সফরে উচ্ছ্বাস প্রকাশ করে পাপন বলেন, ‘আইসিসি চেয়ারম্যান ঢাকা টেস্টের প্রথম দিনের খেলা দেখতে চান। আমরা খুব খুশি, আমাদের জন্য ভালো খবর। এখানে চাওয়া-পাওয়ার কিছু নেই। এ রকম করলে তো কোনো চেয়ারম্যান ভয়ে আসবেই না! পেশাদার যা করা দরকার আইসিসিতে বসেই করব।’

আইআর /