|

টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবের অনন্য রেকর্ড 

Published: Sun, 17 Oct 2021 | Updated: Sun, 17 Oct 2021

যে কোনও ক্রিকেটেরই সবচেয়ে বড় মঞ্চ হল বিশ্বকাপের আসর। আর সেখানেই ব্যাটে-বলে অনন্য রেকর্ডের মালিক হলেন টাইগার সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

মাত্র ২টি উইকেট পেলেই তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ উইকেট পূর্ণ হত সাকিবের। রোববার রাতে স্কটল্যান্ডের বিপক্ষে একই ওভারে দুটি উইকেট তুলে নিয়েই সেই মাইলফলক পূর্ণ করেন এই টাইগার তারকা।

সেইসঙ্গে, ২টি উইকেট পেলেই টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে মালিঙ্গাকে টপকে এই ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেটের মালিক হতেন সাকিব। বর্তমানে তাঁর উইকেট সংখ্যা ১০৬, মালিঙ্গার ১০৭। এদিন ওই দুটি উইকেট নিয়ে লঙ্কান তারকাকে ছাড়িয়েও গেলেন সাকিব।

আর মাত্র ২টি উইকেট শিকার করলেই ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাট মিলে ১২ হাজার রান ও ৬০০ উইকেট পূর্ণ হত সাকিবের। এই রাতে সেই মাইলফলকও পূর্ণ হলো বিশ্বসেরা অলরাউন্ডারের।

এদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা রান সংগ্রাহকদের মাঝে সাকিবের অবস্থান (৫৬৭ রান নিয়ে) এখন ১২তম। আর মাত্র ১০০টি রান করতে পারলেই সেরা সাত-এ উঠে আসবেন সাকিব! বল হাতে সফল হওয়া সাকিবের তাই এখন ব্যাটিংয়ে সফল হওয়ার অপেক্ষা।

টি-টোয়েন্টিতে এর আগে ৮৮ ম্যাচ খেলা সাকিবের ক্যারিয়ারে ৯ ফিফটিতে মোট রান ১৭৬৩, আর বিশ্বকাপের আসরে ২৫ ম্যাচে তিন ফিফটিতে মোট রান ৫৬৭। ক্যারিয়ার গড় যেখানে ২২.৮৯, বিশ্বকাপের আসরে তা প্রায় ২৯ (২৮.৩৫)। ক্যারিয়ার স্ট্রাইক রেট যেখানে ১২২, সেখানে বিশ্বকাপে ১২৯ প্রায় (১২৮.৮৬)। সর্বোচ্চ ৮৪ রানের ইনিংসটা সাকিব বিশ্বকাপেই খেলেন পাকিস্তানের বিপক্ষে।
 
ক্যারিয়ার বোলিং গড় যেখানে ২০.৬৮, বিশ্বকাপে বোলিং গড় সেখানে ১৯.৫৩। তবে ক্যারিয়ার সেরা বেস্ট বোলিং ফিগার ৫/২০ হলেও বিশ্বকাপে তা ৪/১৫ এবং ক্যারিয়ার ইকোনমি রেট ৬.৭৩, বিশ্বকাপে তা ৬.৬৫।

এক ম্যাচে সর্বোচ্চ ক্যাচ নিয়েছেন ২টি এবং মোট ক্যাচ ৭টি। একই ম্যাচে ফিফটির সঙ্গে চার উইকেট নিয়েছেন একবার, ম্যাচ সেরাও হয়েছেন একবার।

এটাই হচ্ছেন বাংলাদেশের প্রাণ, সাকিব আল হাসান। নামে ততটা বড় না হলেও পারফরম্যান্সে নামের থেকেও বড়। বিশ্বমঞ্চে দেশের প্রয়োজনে স্বাভাবিকের চেয়ে আরো শানিত।

আইআর /