|

জৈব সুরক্ষা বলয় ভাঙায় লঙ্কান ৩ ক্রিকেটার এক বছর নিষিদ্ধ

Published: Sat, 31 Jul 2021 | Updated: Sat, 31 Jul 2021

জৈব সুরক্ষা বলয় ভাঙার দায়ে লঙ্কান তিন ক্রিকেটারকে এক বছরের জন্য নির্বাসন দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। তারা হলেন- দানুসকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস ও নিরোশান ডিকওয়েলা। আন্তর্জাতিক ক্রিকেটে লঙ্কান এই ত্রয়ীকে নিষিদ্ধের পাশাপাশি জরিমানাও করা হয়েছে এক কোটি রুপি করে। গত মাসেই এ বিষয়ে কঠোর শাস্তির আভাস দিয়েছিলেন শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের প্রধান শাম্মি সিলভা। 

গত মাসে ইংল্যান্ড সফরে জৈব সুরক্ষা বলয় ভেঙে লঙ্কান দল থেকে ছিটকে যান মেন্ডিস, গুনাথিলাকা ও ডিকওয়েলা। পরে তাদের বিরুদ্ধে গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটি কঠোর শাস্তির সুপারিশ করে বোর্ডের কাছে। মেন্ডিস ও গুনাথিলাকে দুই বছর এবং ডিকওয়েলাকে দেড় বছর নিষিদ্ধ করার সুপারিশ করে কমিটি।

তবে ইংল্যান্ড সফরের শেষ দিকে (২৭ জুন) জৈব সুরক্ষা বলয় ও নিয়ম শৃঙ্খলা ভাঙায় তিনজনকেই দেওয়া হলো সমপরিমাণ শাস্তি। তাদেরকে ঘরোয়া ক্রিকেট থেকেও নিষিদ্ধ করা হয়েছে ছয় মাস।

শাস্তি প্রদানের আগে শুক্রবার তিন ক্রিকেটার ও টিম ম্যানজমেন্টের সঙ্গে কথা বলেছে লঙ্কান বোর্ড। একইসঙ্গে গুরুত্ব দেওয়া হয় তদন্ত প্রতিবেদনকেও। তিনজনের বিরুদ্ধে অভিযোগ ছিল- নিষেধাজ্ঞা অমান্য করে ডারহামের একটি শপিং মলে যাওয়া। সেই ভিডিও আবার ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা নজরে আসে লঙ্কান বোর্ড কর্তাদের। এরপর তদন্ত শুরু করে বোর্ড।

-এমজে