|

জার্মানিকে হারিয়ে এবার ‘সামুরাই রূপকথা’

Published: Wed, 23 Nov 2022 | Updated: Wed, 23 Nov 2022

অভিযাত্রা ডেস্ক: কাতার বিশ্বকাপে এশীয় দলগুলোর অগ্রযাত্রা চলছেই। চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে বুধবার (২৩ নভেম্বর) ২-১ গোলে হারিয়ে দিয়েছে এশিয়ান জায়ান্ট জাপান। আগের দিন মঙ্গলবার দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে একই ব্যবধানে হারিয়ে ইতিহাস তৈরি করে সৌদি আরব।

কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের ম্যাচের প্রথমার্ধে ছিল জার্মানির আধিপত্য। ৩৬ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করে জার্মানিকে এগিয়ে নেন ইলকায় গুন্ডোয়ান। এই অর্ধে ৮১ শতাংশ বল ছিল জার্মাানদের পায়ে। সেই সঙ্গে ১৪ বার তাঁরা হানা দেয় জাপানি রক্ষণভাগে। বিপরীতে জাপানি স্ট্রাইকাররা মাত্র একবার পরীক্ষা নেন জার্মান রক্ষণের।

তবে খেলার বিপরীত চিত্র দেখা যায় দ্বিতীয়ার্ধে। সৌদি আরব যেভাবে আর্জেন্টিনার বিপক্ষে দ্বিতীয় ভাগে পরিকল্পিতভাবে আক্রমণ হানে, ঠিক একইভাবে জাপানিরা চড়ে বসে জার্মানদের ওপর। দ্বিতীয়ার্ধে ১১ বার ব্লু সামুরাইরা হানা দেয় জার্মান রক্ষণে। ৪টি শটই গোলমুখে রাখে জাপানি ফরোয়ার্ডরা।

সাফল্য আসে ৭৫তম মিনিটে। রিতসু দোয়ানের দারুণ শট জার্মান কিপার ম্যানুয়েল নয়্যারকে পরাস্ত করে। সঙ্গে সঙ্গে খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামের গ্যালারি মেতে ওঠে উচ্ছ্বাসে। এ মাত্রা দ্বিগুণ হয় ৮৩তম মিনিটে একক প্রচেষ্টায় করা তাকুমা আসানোর গোলে।

ম্যাচের বাকি সময় জার্মান প্রচেষ্টা বারবার রুখে দেয় জাপানিদের দুর্ভেদ্য রক্ষণভাগ। অতিরিক্ত সময়ের শেষদিকে একটা ফ্রি কিক ও কর্নার পেলও তা কাজে লাগাতে পারেননি হান্সি ফ্লিকের শিষ্যরা।

ও/এসএ/