|

ওয়ানডে র‍্যাংকিংয়ে দুইয়ে মিরাজ, মোস্তাফিজ নবম

Published: Thu, 27 May 2021 | Updated: Thu, 27 May 2021

শ্রীলঙ্কার বিপক্ষে চলমান বিশ্বকাপ সুপার লিগের তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দুটিতে দুর্দান্ত পারফরম্যান্স করায় আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাকিংয়ে শীর্ষ দুইয়ে জায়গা করে নিলেন মেহেদী হাসান মিরাজ। নতুন এই র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছেন ডানহাতি এ স্পিনার।

শ্রীলঙ্কার সঙ্গে প্রথম ম্যাচে ৩০ রানে ৪ উইকেট ও দ্বিতীয় ওয়ানডেতে ২৮ রানে ৩টি উইকেট নেন। এর আগে ২০০৯ সালে টাইগার স্পিনার সাকিব আল হাসান শীর্ষ ও ২০১০ সালে আব্দুর রাজ্জাক শীর্ষ দুই নাম্বার বোলার হয়েছিলেন।

বাংলাদেশি বোলারদের মধ্যে পেসার মোস্তাফিজুর রহমানেরও বেশ উন্নতি হয়েছে। দুই ম্যাচে ৬ উইকেট নিয়ে ৮ ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ে ৯ নাম্বারে উঠে এসেছেন। ২০১৮ সালে পঞ্চম অবস্থানটি ছিল তার সেরা।  

ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে যথাক্রমে শীর্ষেই রয়েছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। তার রেটিং পয়েন্ট ৭৩৭। আর মিরাজে রেটিং পয়েন্ট ৭২৫। একধাপ করে পেছনে চলে যাওয়া আফগানিস্তানের স্পিনার মুজিব উর রহমান, কিউই পেসার ম্যাট হেনরি ও ভারতের পেসার জসপ্রিত বুমরাজ যথাক্রমে তিন, চার ও পাঁচে রয়েছেন।  

এদিকে ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকুর রহিম ক্যারিয়ারের সেরা পজিশনে জায়গা করে নিয়েছেন। দুটি ওয়ানডেতে যথাক্রমে ৮৪ ও ১২৫ রান করা এই তারকা ৪ ধাপ এগিয়ে ১৪তম স্থানে উঠে এসেছেন। আর ৫৪ ও ৪১ রান করা মাহমুদউল্লাহ রিয়াদ দুই ধাপ উন্নতি করে ৩৮তম স্থানে জায়গা করে নিয়েছেন।

-এমজে