|

শাবিপ্রবি উপাচার্যের বাসভবন ঘেরাও

Published: Sun, 23 Jan 2022 | Updated: Sun, 23 Jan 2022

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবির আন্দোলনে সৃষ্ট সংকট আরও ঘনীভূত হচ্ছে। অনশনের পাশাপাশি এবার উপাচার্যের বাসভবন ঘেরাও করে গ্যাস, বিদ্যুৎ ও পানি সরবরাহের লাইন বন্ধ করে দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। 

শনিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় উপাচার্যের বাসভবনের মূল ফটকে অবস্থান নেয় আন্দোলনকারীরা। পুলিশ ও গণমাধ্যমকর্মী ছাড়া কাউকে প্রবেশ না করতেও দিচ্ছে না শিক্ষার্থীরা। 

আন্দোলনকারী শিক্ষার্থী সামিউল এহসান শাফিন বলেন, উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আমরা কর্মসূচি চালিয়ে যাব। প্রয়োজনে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করব।
 
এদিকে গত শুক্রবার শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে ঢাকায় আসার কথা থাকলেও পরবর্তীতে সিদ্ধান্ত প্রত্যাহার করে শিক্ষার্থীরা। এর পরিবর্তে শিক্ষামন্ত্রীকে ক্যাম্পাসে গিয়ে সরাসরি আলোচনা করতে বা অনলাইনে আলোচার প্রস্তাব দেয় শিক্ষার্থীরা। গত শনিবার সন্ধ্যায় ঢাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে অনশন ভেঙে আলোচনায় বসার আহবান জানান শিক্ষামন্ত্রী। 

কিন্তু শিক্ষামন্ত্রীর আহবান উপেক্ষা করে গণঅনশনসহ আরও কর্মসূচি গ্রহণ করা হয়। এ অবস্থায় মধ্যরাতে আলোচনার জন্য আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক শফিউল আলম চৌধুরী নাদেলকে প্রতিনিধি হিসেবে পাঠান শিক্ষামন্ত্রী। পরে রাত দেড়টায় আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সাথে ভার্চুয়ালি বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় শিক্ষার্থীদের দাবিসমূহ লিখিত আকারে শিক্ষামন্ত্রীকে জানানোর কথা থাকলেও তারা জানায়নি। আলোচনায় উপাচার্যের পদত্যাগের ইস্যু না থাকায় শিক্ষামন্ত্রীর সাথে বৈঠকে তাদের আর আগ্রহ নেই বলে জানা গেছে।

-এমজে