|

প্রতিষ্ঠাবার্ষিকী ‍উদযাপন করলো চবির লোকজ

Published: Wed, 18 Sep 2019 | Updated: Wed, 18 Sep 2019

চবি সংবাদদাতা : লোকজ সাংস্কৃতিক সংগঠন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাখার নতুন কমিটি গঠন এবং ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী।

বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ কেন্দ্র (চাকসু) ভবনের তৃতীয় তলায় সংগঠনটির সদস্যদের উপস্থিতিতে পালিত হয় প্রতিষ্ঠাবার্ষিকী। প্রথমেই অতিথিরা কেক কেটে অনুষ্ঠান উদ্বোধন করেন। 

প্রধান অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত প্রক্টর বলেন, ‘আমরা এখন নিজেদের সংস্কৃতি ভুলে অন্য সংস্কৃতি বহন করে চলছি। আমাদেরও যে একটি ঐতিহ্য রয়েছে সেটি এখন প্রায় বিলুপ্তির মুখে। সেই ঐতিহ্যে টিকিয়ে রাখার জন্যই লোকজ সাংস্কৃতিক সংগঠনের প্রয়োজন।’

তিনি বলেন, ‘কোনো দেশের জাতীয় সংস্কৃতির ধারা প্রধানত দুটি- নগরসংস্কৃতি ও লোকসংস্কৃতি। বাংলাদেশের সংস্কৃতির ধারা তিনটি: নগরসংস্কৃতি, গ্রামসংস্কৃতি ও উপজাতীয় সংস্কৃতি।’

গ্রামের বিশাল জনগোষ্ঠী নিজস্ব জীবনপ্রণালীর মাধ্যমে শতকের পর শতক ধরে যে বহুমুখী ও বিচিত্রধর্মী সংস্কৃতি গড়ে তুলেছে, তা-ই বাংলার লোকসংস্কৃতি নামে অভিহিত বলেও এসময় জানান তিনি।

এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক আরাফাতুল আলম ও সুধীর মহাজন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনটির প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ আল মারুফ।

২০১৩ সালে প্রতিষ্ঠিত হয় লোকজ সাংস্কৃতিক সংগঠনটি। এবার নতুন কমিটিতে উপদেষ্টা হিসেবে থাকছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রণব মিত্র চৌধুরী। নতুন এই কমিটির সহ-সভাপতি হিসেবে হয়েছেন বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রায়হান সুমন ও এবং সাধারণ সম্পাদক হয়েছেন বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মামুন আহমেদ।

এসএ/