|

ভাল ফলন হলেও রায়গঞ্জে বৃষ্টি ও শ্রমিক সংকটে বিপাকে কৃষক

Published: Sat, 14 May 2022 | Updated: Sat, 14 May 2022

মোঃ মোকাদ্দেস হোসাইন সোহান, রায়গঞ্জ, সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে চলছে ধান কাটা, মাড়াই, সিদ্ধ করাসহ শুকানোর কাজ। ধানে ভাল ফলন পেলেও মুখে হাসি নেই উপজেলার কৃষকদের। একদিকে শ্রমিক সংকট অন্যদিকে বৃষ্টি। তাছাড়া একমণ ধানে মিলছে একজন শ্রমিক। 

সূত্র জানায়, প্রথম দিকে ৫০০ থেকে ৬০০ টাকায় শ্রমিক পাওয়া গেলেও এখন ৯০০ থেকে ১০০০ টাকাও মিলছে না ধান কাটা শ্রমিক। বিগত কয়েক বছর আগে পাশের জেলা সদর আলমপুর বাজারে ধান কাটা শ্রমিক পাওয়া গেলেও অজ্ঞাত কারণে এবার বেশি দাম ও দুপুরে খাবার দিয়েও মিলছে না আশানুরূপ শ্রমিক। এদিকে প্রতিদিনও প্রায় কমবেশি বৃষ্টি হচ্ছে। ফলে মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে দেখা দিয়েছে। 

উপজেলার শ্রীদাসগাতী গ্রামের মোঃ রহমত আলী জানান, ধান কাটা শ্রমিক না পেয়ে দিশেহারা হয়ে পাসের বাড়ির ভ্যান-চালক মোঃ আব্দুল মমিন, মোঃ ইউসুফ আলীকে দিয়েই কাজ করে নিচ্ছি। 

উপজেলা ঘুরে কৃষকদের সাথে কথা বলে জানা যায়, আবহাওয়া ভাল থাকলে চলতি বোরো ধান সম্পূর্ণ কাটা-মাড়াই ও ঘরে তুলতে এখনো প্রায় ২ থেকে ৩ সপ্তাহ সময় লাগবে। এর মূল কারণ হচ্ছে বৈরি আবহাওয়া ও শ্রমিক সংকট। তবে উপজেলা কৃষিকর্মকর্তাদের সারবিক সহযোগিতায় ভর্তুকির মাধ্যমে সরকারি ভাবে বিক্রি করা কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে ধান কেটে উপকৃত হচ্ছেন বলে জানান উপজেলার বেশ কয়েকজন কৃষক।

 

ডব্লিউইউ