|

সিলেটে বন্যায় রেড ক্রিসেন্টের জরুরি সাড়াদান

Published: Wed, 22 Jun 2022 | Updated: Wed, 22 Jun 2022

সিলেট অঞ্চলে স্মরণকালের ভয়াবহ বন্যায় পানিবন্দী দুর্গত মানুষকে সহায়তা দিতে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ৫শ'র অধিক স্বেচ্ছাসেবক সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা সহ অন্যান্য জেলায় বন্যাকবলিত মানুষদের নিরাপদে আশ্রয়কেন্দ্রে পৌঁছে দিয়ে সেখানে শুকনো ও রান্না করা খাবার, বিশুদ্ধ পানি সরবারহ করছে সোসাইটির পক্ষ থেকে। 

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. নূর-উর-রহমান জানিয়েছেন, “বন্যাকবলিত দুর্গত মানুষের পাশে দাঁড়াতে রেড ক্রিসেন্ট সরকারের সাথে একাত্ম হয়ে কাজ করছে। এই মুহুর্তে আশ্রয়কেন্দ্রগুলোতে ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে। সেই সাথে বন্যায় সর্বাধিক ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে নগদ অর্থ সহায়তা দেয়ার জন্যও কাজ করছে রেড ক্রিসেন্ট সোসাইটি”।
 
বন্যা দুর্গতদের সহায়তা দিতে এরইমধ্যে ১৫ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ৭,২০০ প্যাকেট শুকনো খাবার, ১২শ’ জেরিকেন, ১ হাজার ডিগনিটি কিট, ৫শ’ হাইজিন পার্সেল, ৫০টি লাইফ জ্যাকেট প্রেরণ করেছে। সিলেট ও সুনামগঞ্জে ৩টি ভ্রাম্যমাণ পানি বিশুদ্ধকরণ ইউনিটের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ শুরু করেছে যার মাধ্যমে প্রতিদিন ২০ হাজার লিটার বিশুদ্ধ পানি বিতরণ সম্ভব হবে। তাছাড়াও জরুরী পরিস্থিতি মোকাবেলায় উদ্ধারকাজে বাংলাদেশ সেনাবাহিনীর সাথে সরাসরি কাজ করছে সোসাইটির স্বেচ্ছাসেবকগণ।
 
চলমান বন্যায় ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ৫৪ কোটি টাকার পরিকল্পনা গ্রহণ করেছে। আন্তর্জাতিক ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) এর  মাধ্যমে সকল রেড ক্রস রেড ক্রিসেন্ট মুভমেন্ট পার্টনারদের উক্ত সহায়তা প্রদানের জন্য আবেদন করা হয়েছে । উক্ত ত্রাণ কার্যক্রমের মধ্যে - খাদ্য ও জীবিকায়ন, পানি ও পয়নিস্কাশন এবং গৃহ মেরামত সহায়তা অন্যতম ।
 
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি আইএফআরসি এর সহাযোগিতায় এরইমধ্যে ৭৫,০০০ লিটার বিশুদ্ধ পানি, ৬ হাজারের অধিক মানুষকে শুকনো খাবার, ১,৬৬৫ জেরিকেন এবং ১ হাজার হাইজিন পার্সেল বিতরণ সম্পন্ন করেছে। সেই সঙ্গে সোসাইটির পক্ষ থেকে ৪টি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে বন্যার্তদের চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। বর্তমান পরিস্থিতি বিবেচনা করে বিনামূল্যে বন্যার্তদের চিকিৎসা সেবা প্রদানে সোসাইটি ইতিমধ্যে নতুন করে ৪টি মেডিকেল টিম প্রেরণ করেছে।
 
সোসাইটি স্থানীয় প্রতিষ্ঠান ও দানশীল ব্যক্তিবর্গের নিকট এই চলমান ত্রাণ কার্যক্রম বাস্তবায়নে সহায়তার জন্য আহ্বান করেছে।

আইআর /