|

বন্যাপ্রবণ এলাকায় অভ্যাস পরিবর্তন বিষয়ে গাইবান্ধায় ওরিয়েন্টেশন

Published: Wed, 17 Feb 2021 | Updated: Wed, 17 Feb 2021

মো. আশরাফুল আলম, গাইবান্ধা : গাইবান্ধার বন্যাপ্রবণ এলাকায় দুর্যোগ সহনশীল ওয়াটার, স্যানিটেশন এবং হাইজিন নিশ্চিতকরণে অভ্যাস পরিবর্তন এবং প্রতিবন্ধী ব্যক্তির অন্তর্ভূক্ত করনে কৌশল নির্ধারণের উপর একদিনের ওরিয়েন্টেশনের আয়োজন করে বেসরকারি সংগঠন এসকেএস ফাউন্ডেশন।

অস্ট্রেলিয়ান এইড এবং ওয়াল্ড ভিশন বাংলাদেশ এর সহযোগিতায় আয়োজিত ওরিয়েন্টেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাইবান্ধা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ রেজওয়ান হোসেন।

বুধবার (১৭ ফের্রুয়ারি) এসকেএস ইন্-এ দিনব্যাপী ওরিয়েন্টেশনে তৃনমুল পর্যায়ের দরিদ্র জনগোষ্ঠি এবং বিদ্যালয় ভিত্তিক শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতা, নিরাপত্তা এবং ব্যক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতার উপর গুরুত্ব দিয়ে অভ্যাস পরিবর্তনে কি কি কৌশল নির্ধারণ করা যায় সে বিষয়ে আলোচনা হয়। এছাড়াও কোভিড-১৯-এর প্রভাব মুক্তকরণে সাধারণ মানুষের মাঝে সঠিক নিয়ম অনুযায়ী হাত ধোয়ার উপর গুরুত্বারোপ করা হয়। এলক্ষ্যে সরকারি বেসরকারিভাবে সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য লক্ষ্যিত প্রকল্প এলাকায় সরকারের সংশ্লিষ্ট বিভাগের সাথে প্রকল্প কর্মীদের একসাথে সমন্বিত পরিকল্পনা তৈরীর মাধ্যমে গ্রাহক সেবা নিশ্চিত করতে  সকলে একমত পোষণ করেন। 

আয়োজিত ওরিয়েন্টেশনে বক্তব্য রাখেন-  ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ রফিকুজ্জামান, ফুলছড়ি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা  ডাঃ রেদওয়ান ইসলাম, গাইবান্ধা সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহাবুবা খাতুন, গাইবান্ধা জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ ওয়াসিকুর তালুকদার, ডাঃ শফিকুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আঞ্জুমান আরা গোলেনুর, এসকেএস ফাউন্ডেশনের সমন্বয়কারি পাবলিক রিলেশন মো. আশরাফুল আলম।

ওরিয়েন্টেশনে গাইবান্ধা সদর এবং ফুলছড়ি উপজেলার বিভিন্ন ইউনিয়ন পর্যায়ের কমিউনিটি ক্লিনিক এইচসিপি, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মী, শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও কর্মচারী অংশগ্রহণ করেন। ওরিয়েন্টেশন সঞ্চালনায় ছিলেন প্রকল্প ব্যবস্থাপক হাছিনা পারভীন। 

ও/এসএ/