|

চলে গেলেন আশা’র প্রতিষ্ঠাতা সফিকুল চৌধুরী

Published: Fri, 12 Feb 2021 | Updated: Fri, 12 Feb 2021

অভিযাত্রা ডেস্ক : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং ক্ষুদ্র ঋণ প্রদানকারী সংস্থা ‘আশা’র প্রতিষ্ঠাতা সফিকুল হক চৌধুরী আর নেই। গত বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে রাজধানীর একটি হাসপাতালে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

সফিকুল হক চৌধুরীর ব্যক্তিগত সহকারী ফারজানা ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) জুম্মার নামাজের পর শ্যামলীর শিশুপল্লীতে জানাজার নামাজ শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়।

মো. সফিকুল হক চৌধুরী ১৯৪৯ সালে হবিগঞ্জ জেলার চুনারুঘাট থানার নরপতি গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। সফিকুল হক চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে বি.এ (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি বিসিএস ১৯৭৩ ব্যাচের প্রবেশনারি কর্মকর্তা হিসেবে প্রশিক্ষণ প্রাপ্ত হয়েও চাকরিতে যোগদান না করে দেশের দরিদ্র জনগোষ্ঠীর অধিকার আদায় ও দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে আত্মনিয়োগ করেন।

এরপর তিনি ১৯৭৮ সালে আশা প্রতিষ্ঠা করেন এবং প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে সফিকুল হক চৌধুরী বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের কৃষি মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। 

পরিকল্পনামন্ত্রীর শোক: সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও ক্ষুদ্র ঋণ প্রদানকারী বেসরকারি সংস্থা (এনজিও) আশা’র প্রতিষ্ঠাতা সফিকুল হক চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শুক্রবার পরিকল্পনা মন্ত্রণালয় থেকে পাঠানো এক শোকবার্তায় এ তথ্য জানানো হয়। শোক বার্তায় মন্ত্রী বলেন, বেসরকারি প্রতিষ্ঠান আশা ১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে কাজ করে আসছে। মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

ও/এসএ/