|

গাইবান্ধায় প্রতিবন্ধী ভাতা ন্যূনতম ৬ হাজার টাকার দাবীতে মানববন্ধন

Published: Wed, 20 Apr 2022 | Updated: Wed, 20 Apr 2022

আশরাফুল আলম, গাইবান্ধা : দেশের আর্থসামাজিক বাস্তবতায় এবং বর্তমান বাজার পরিস্থিতিতে ভয়াবহ দূর্বিপাকে রয়েছেন প্রতিবন্ধি মানুষ। সরকারী সহায়তায় যে পরিমান প্রতিবন্ধী ভাতা প্রদান করা হয় তা দিয়ে দিন পারি দেয়া কষ্টসাধ্য। ভাতা বৃদ্ধির তাগিদে মানববন্ধন করেছে প্রতিবন্ধী মানুষ।

বেসরকারী সংগঠন সেন্টার ফর ডিজএ্যাবিলটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) তার সহযোগীতায় ফুলছড়ির অধিকার চাই প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা, প্রতিবন্ধী সামাজিক উন্নয়ন সংঘ, সাথী উন্নয়ন কেন্দ্র,পলাশবাড়ী প্রতিবন্ধি উন্নয়ন সংগঠনসহ সংশ্লিষ্ট অন্যান্য সংগঠনসমূহকে নিয়ে ২০ এপ্রিল বুধবার গাইবান্ধা প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা ন্যূনতম ৬ হাজার টাকা এবং চাকরির সমঅধিকার নিশ্চিতকরণ সহ ৭ দফা দাবীতে এই মানববন্ধন ও আলোচনা  সভার আয়োজন করে।

মানববন্ধন শেষে বক্তব্য রাখেন-সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) গাইবান্ধার ডিজএ্যাবিলিটি ইনক্লুশন ফ্যাসিলিটেটর তনয় কুমার সরকার, দৃষ্টি প্রতিবন্ধী গাইবান্ধা জেলা শাখার সভাপতি সুজর উদ্দিন, ফুলছড়ির  অধিকার চাই প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি শহিদুল ইসলাম, প্রতিবন্ধী সামাজিক উন্নয়ন সংঘ সভাপতি আব্দুর রশীদ, প্রত্যাশা যুব প্রতিবন্ধী উন্নয়ন সংগঠন সভাপতি সবুর হোসেন, ফুলছড়ির সাথী উন্নয়ন কেন্দ্র এর সাধারন  সম্পাদক জামাল হোসেন, কঞ্চিপাড়ার শাপলা প্রতিবন্ধী ব্যাক্তিদের স্ব - সহায়ক সংস্থাদের দল সভাপতি আশা খাতুন,  গিদারী প্রতিবন্ধী ব্যাক্তিদের স্ব সহায়ক দল সভাপতি শফিকুল ইসলাম শফিক প্রমুখ।

মানববন্ধনে অংশগ্রহণকারীগণ মানববন্ধন শেষে ৭ দফা দাবী সম্বলিত একটি স্মারকলিপি গাইবান্ধা সমাজসেবা অধিদপ্তর এর উপ-পরিচালক বরাবর হস্তান্তর করেন। 

মানববন্ধনে বক্তারা বলেন-নিবন্ধিত প্রতিবন্ধির সংখ্যা ২৫ লক্ষ ১৪ হাজার ৯৯০ জন। যদিও ২০২১-২২ অর্থবছরে মোট ২০ লক্ষ ৮ হাজার মানুষ মাসে ৭৫০ টাকা করে ভাতা পাচ্ছে। কিন্তু বিগত  ২০১৮ সাল থেকে চার বছর প্রতিবন্ধীদের ভাতা বৃদ্ধির কোন উদ্যোগ নেয়নি সরকার। প্রতিবন্ধীরা ৭ দফা দাবী তুলে ধরে বলেন-২০২২-২৩ জাতীয় বাজেটেই প্রতিবন্ধী ব্যাক্তিদের ভাতা ন্যুনতম ৬ হাজার টাকা করতে হবে।

২০২২-২৩  বাজেটেই শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি ও প্রতিবন্ধী ব্যাক্তি ভাতা, উভয়ই নিশ্চিত করতে হবে। অবিলম্বে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত প্রতিবন্ধী ব্যাক্তিদের চাকরিতে নিয়োগ এবং কর্মসংস্থান নিশ্চিতকরণে বিশেষ নীতিমালা প্রণনয়ন করতে হবে। 

২০২২-২৩  বাজেটেই বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহে ১০ শতাংশ প্রতিবন্ধী কর্মী নিয়োগ দিলে ৩-১ শতাংশ কর ছাড়ের বিধান করতে হবে। সরকারি-বেসরকারি সকল সেবার তথ্যভান্ডারে প্রতিবন্ধিতা বিভাজিত করতে তথ্য চাই। অবিলম্বে প্রতিবন্ধী ব্যাক্তিদের চাকুরীতে বয়স সীমা ৩২ বছর হইতে উন্নীত করে ৩৫ বছরে উন্নিত করতে হবে।

আইআর /