|

খুলনায় ব্র্যাকের কার্যক্রম পরিদর্শন করলেন অ. বিভাগীয় কমিশনার

Published: Mon, 29 Nov 2021 | Updated: Mon, 29 Nov 2021

এম এ আছাদ, খুলনা প্রতিনিধি: খুলনায় ব্র্যাকের কার্যক্রম পরিদর্শন করলেন মো. আব্দুর রশিদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক/উন্নয়ন)। 

সোমবার ২৯ নভেম্বর সকালে তিনি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ব্র্যাকের জেন্ডার জাস্টিস এবং ডাইভারসিটি কর্মসূচির আওতায় ব্র্যাক স্কিল ডেভেলপমেন্ট  কর্মসূচির প্রশিক্ষণ কক্ষে মেইনস্ট্রিমিং প্রকল্প অবহিতকরণ সভায় অংশগ্রহণের মধ্য দিয়ে দিন ব্যাপী ব্র্যাকের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন শুরু করেন।

ব্র্যাকের ডিভিশনাল ম্যানেজার (পিএসইউ) আবু সাঈদের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন হাসনা হেনা (উপ-পরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তর, খুলনা), অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সহায়তা কর্মসূচির জোনাল ম্যানেজার প্রশান্ত কুমার দে। আরও বক্তব্য রাখেন আঞ্চলিক ব্যবস্থাপক (দাবি) কেশব লাল গাইন সহ বিভিন্ন কর্মসূচির জেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেন্ডার জাস্টিস এবং ডাইভারসিটি কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক মুনমুন নাহার বলেন, “ব্র্যাক নারী-পুরুষের মধ্যকার বৈষম্য দূর করে জেন্ডার সমতা আনয়নের জন্য সরকারের সহযোগী হিসাবে দীর্ঘদিন যাবত কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় ব্র্যাকের জেন্ডার জাস্টিস এবং ডাইভারসিটি কর্মসূচি তার কার্যক্রমের নতুন কৌশল হিসাবে বাংলাদেশের সকল জেলায় জেন্ডার মেইনস্ট্রিমিং প্রকল্প হাতে নিয়েছে। এই প্রকল্পে ব্র্যাক জেন্ডার জাস্টিস এবং ডাইভারসিটি কর্মসূচি ব্র্যাকের অন্যান্য সকল কর্মসূচির পার্টনার হিসাবে কাজ করবে। যেখানে অন্যান্য কর্মসূচি তাদের পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন, পর্যবেক্ষণ এবং মূল্যায়নসহ সকল ক্ষেত্রে নারী, পুরুষ এবং লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠীর অবস্থা ও অভিজ্ঞতাকে সর্বপ্রথম বিবেচনা করবে যা রাজনৈতিক, অর্থনেতিক ও সামাজিকসহ সকল ক্ষেত্রে সমতা আনয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

অবহিতকরণ সভা শেষে প্রধান অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার ব্র্যাক লানিং সেন্টার পরিদর্শনে এসে সামাজিক ক্ষমতায়ন ও আইনি কর্মসূচির চলমান কর্মী প্রশিক্ষণে অংশগ্রহণ করে কমিউনিটি জনগণের আইনি সুরক্ষা ও নারীর ক্ষমতায়ন নিশ্চিতকল্পে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেন।

 

ডব্লিউইউ