|

করোনায় মানুষের পাশে ‘রেড ভলেন্টিয়ার্স’রা 

Published: Thu, 29 Jul 2021 | Updated: Thu, 29 Jul 2021

করোনার বৈশ্বিক মহামারি এবং লকডাউনের কঠিন এই বাস্তবতার সময় অতিক্রম করছে পুরো দেশবাসী তথা পুরো বিশ্ব। চিকিৎসাব্যবস্থায় মারাত্মক অব্যবস্থাপনা ও আওয়ামী লীগ সরকারের লুটপাটের ফলে সৃষ্ট নানাবিধ সংকটের কারণে করোনা আক্রান্ত অসংখ্য মানুষ অতি প্রয়োজনীয় চিকিৎসা সেবাটুকুও পাচ্ছে না। হাসপাতালের শয্যার সংখ্যা ও আই. সি. ইউ. এর সংখ্যামারাত্মকভাবে অপ্রতুল এবং আইসোলেশনের ব্যবস্হারও তীব্র সংকট। বিশেষ করে এসময়ে অক্সিজেন সিলিন্ডারের অভাব ভীষণভাবে প্রকট হয়ে উঠেছে।

এই বৈশ্বিক মহামারি মোকাবিলায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, ঢাকা কমিটি 'রেড ভলেন্টিয়ার্স' নামে স্বেচ্ছাসেবক বাহিনী গঠন করেছে। 'রেড ভলেন্টিয়ার্স' এর উদ্যোগে গত ২৫ জুলাই থেকে অক্সিজেন সরবরাহ, শ্রমজীবী এবং নিন্মবিত্ত মানুষের মাঝে খাদ্যসরবরাহ, শিশু খাদ্য সরবরাহ এবং টেলি মেডিসিন সেবাসহ নানা কার্যক্রম চালু করেছে। এই স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয়ভাবে কাজের পাশাপাশি থানা এবং শাখা পর্যায়েও টিম গঠন করেছে। ইতিমধ্যে কাফরুল, শ্যামপুর, মিরপুর এবং সূত্রাপুরে রেডভলেন্টিয়ারস এর শাখা গঠিত হয়েছে। আজ পর্যন্ত ঢাকার বিভিন্ন স্থানে ২০ জন করোনা আক্রান্ত রোগীর বাসায় অক্সিজেন এবংঅর্ধশতাধিক মানুষকে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়-

রেড ভলেন্টিয়ারস এর উদ্যোগ সমূহ হলো

১। করোনা আক্রান্ত রোগীদের বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেয়া।

২।  যেসকল মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত পরিবার সামাজিক সম্মানের কারণে প্রকাশ্য খাদ্য সহায়তা নিতে পারছেন না, তাদের পরিচয়গোপন রেখে তাদের বাড়িতে প্রয়োজনীয় খাদ্য সহায়তা পৌঁছে দেয়া।

৩। প্রয়োজনীয় শিশু খাদ্যের ব্যবস্থা করা।

৪। করোনা আক্রান্তদের বাসায় রান্না করা খাবার পৌঁছে দেয়া।

৫। অনলাইনে করোনা বা অন্যান্য চিকিৎসা সেবার ব্যবস্থা করা।

৬। শ্রমজীবীদের মাঝে মাস্ক বিতরণ।

৭। ঢাকা শহরের পাড়ায়-মহল্লায় ভ্যাকসিন রেজিস্ট্রেশনের ব্যবস্থা করা।

রেড ভলেন্টিয়ার্স এর হট লাইন ০১৭১৭১২০০১২, ০১৬১৭১১৪৪৭৪

সিপিবি ঢাকা কমিটির সভাপতি কমরেড মোসলেউদ্দীন এবং সাধারণ সম্পাদক ডা. আহমেদ সাজেদুল হক রুবেল মহামারি মোকাবিলায় মানুষকে এগিয়ে আসার এবং 'রেড ভলেন্টিয়ার্স' এর উদ্যোগে পাশে দাঁড়ানোর আহ্বান জানান।