|

২০২৫ সালে বেসরকারি খাতে ঋণপ্রবাহ হবে ২১ হাজার বিলিয়ন টাকা

Published: Tue, 23 Feb 2021 | Updated: Tue, 23 Feb 2021

অভিযাত্রা ডেস্ক : অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বেসরকারি খাতে ঋণ প্রবাহের লক্ষ্যমাত্রা ২০২০ অর্থবছরে ছিল ১১ হাজার ৩৬২ বিলিয়ন টাকা। এটা বাড়িয়ে ২০২৫ অর্থবছরে ২১ হাজার ১৯ বিলিয়ন টাকা নির্ধারণ করা হয়েছে, যা বর্তমানের চেয়ে প্রায় দ্বিগুণ।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা (জুলাই ২০২০-জুন ২০২৫) দলিল অবহিতকরণ সভায় লিখিত বক্তব্যে এ তথ্য জানান পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম। তার নেতৃত্বেই এই পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

লিখিত বক্তব্যে শামসুল আলম বলেন, সেরকারি খাতে ঋণ প্রবাহ বৃদ্ধি পেলে বিনিয়োগ বাড়বে এবং তা বাড়তি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।এছাড়া পুঁজিবাজারে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী হিসাব ও নিরীক্ষা পদ্ধতি হালনাগাদ করে বাজারে আস্থা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত কৌশল অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় উল্লেখ করা হয়েছে।

তিনি আরও বলেন, সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জের টার্নওভার গত এক দশকের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। সরকার মুদ্রাবাজারে সুদ হার হ্রাস, মানসম্পন্ন স্টকের তালিকাভুক্তকরণ এবং সক্রিয় নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে পুঁজিবাজারের প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করে গড়ে তোলার বিষয়ে জোর দেয়া হয়েছে। সুতরাং এই পরিকল্পনা মেয়াদে একটি বিশাল জনগোষ্ঠীর আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আমরা আশাবাদী।

শামসুল আলম বলেন, এটাকে এখন আর সংশোধনের সুযোগ নেই। এটা এখন স্বীকৃত দলিল। এটা বাস্তবায়নে এখন এগিয়ে যেতে হবে। এ বিষয়ে আপনাদের সহযোগিতা কামনা করি।

ও/এসএ/