|

রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র মতবিনিময় সভা

Published: Tue, 02 Mar 2021 | Updated: Tue, 02 Mar 2021

শরিফুল ইসলাম, রংপুর : রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে ভ্যাটের আওতাভূক্ত রংপুর জেলার সর্বস্তরের ব্যবসায়ীগণের ভ্যাট প্রদান সম্পর্কিত উদ্ভূত বিভিন্ন সমস্যা নিরসন সংক্রান্ত এক মত বিনিময় সভা রংপুর চেম্বারের আরসিসিআই অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। 

সোমবার (১ মার্চ) সকালে রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুরের কমিশনার শওকত আলী সাদী। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুরের অতিরিক্ত কমিশনার অরুণ কুমার বিশ্বাস, সহকারী কমিশনার  মোঃ সাজ্জাদ হোসেন। 

প্রধান অতিথির বক্তব্যে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট রংপুরের কমিশনার শওকত আলী সাদী বলেন, দেশকে এগিয়ে নিতে হলে পরনির্ভরতা ত্যাগ করে স্বনির্ভরতা অর্জন করতে হবে। তাই তিনি স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে সবাইকে স্বউদ্যোগে ভ্যাট প্রদানে ব্যাপারে এগিয়ে আসার আহ্বান জানান। 

তিনি বলেন, নতুন ভ্যাট আইন হলো বাইপাস রোড যেখানে হয়রানিমুক্ত পরিবেশে অনলাইনের মাধ্যমে ব্যবসায়ীরা নিজের ভ্যাট নিজেই প্রদান করছে । আর সেক্ষেত্রে রংপুর অঞ্চলের ব্যবসায়ীরা এগিয়ে রয়েছে। 

পরিশেষে, আজকের মত বিনিময় সভায় ব্যবসায়ীদের নিকট থেকে ভ্যাট প্রদান সম্পর্কিত বিষয়ে যেসব সমস্যা উপস্থাপন করা হলো তা তিনি দ্রুত নিরসনের ব্যাপারে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করবেন মর্মে উপস্থিত সবাইকে আশ্বস্ত করেন। 

অনুষ্ঠানে ব্যবসায়ীদের মধ্যে থেকে বক্তব্য রাখেন রংপুর চেম্বারের পরিচালক মোঃ রিয়াজ শহিদ শোভন, মায়া এক্সক্লুসিভ ফ্যাশানের স্বত্বাধিকারী বিপ্লব প্রসাদ, রংপুর মেট্রোপলিটন চেম্বারের পরিচালক আলী আহমেদ চাঁদ, বিশিষ্ট আমদানি ও রপ্তানিকারক আলহাজ্ব মগরব আলী, রংপুর জেলা বিড়ি মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি মোঃ মামুনুর রশিদ মামুন, ইলাহী ট্রেডার্সের স্বত্বাধিকারী সোহেল মোঃ নুরে-ই-এলাহী, সেন্ট্রাল রোড বস্ত্র ব্যবসায়ী সমিতির মোঃ জাহেরুল ইসলাম প্রমুখ।  

ব্যবসায়ী নেতৃবৃন্দ  ভ্যাটের হার কমানো, বিলম্বে ভ্যাট রিটার্ন দাখিলে জরিমানা রহিতকরণ, দোকান ভাড়ার ওপর ভ্যাট মওকুফ, ভোক্তাদের ভ্যাট প্রদানে উদ্বুদ্ধকরণের পদক্ষেপ গ্রহণ, ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ সকল প্রতিষ্ঠানকে ভ্যাটের আওতায় আনার পদক্ষেপ গ্রহনসহ ব্যবসায়ীরা যাতে সহনীয় হারে সাধ্যমত ভ্যাট প্রদান করতে পারে সেদিকে নজর দেয়ার জন্য কমিশনার মহোদয়ের সুদৃষ্টি আর্কষণ করেন। 

এছাড়া ব্যবসায়ী নেতৃবৃন্দ ব্যবসায়ীদেরকে প্রতিপক্ষ না ভেবে বন্ধুসুলভ আচরণের মাধ্যমে ভ্যাট কর্মকর্তাদেরকে ব্যবসায়ীদের নিকট থেকে  ভ্যাট আদায়ের আহ্বান জানান। 

সভাপতির বক্তব্যে রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, দেশের উন্নত ও অনুন্নত অঞ্চলে একই হারে ভ্যাট হার নির্ধারণ করা যুক্তিযুক্ত নহে। কেননা রংপুর বিভাগে গ্যাস নেই, অবকাঠামোগত সুবিধা নেই, বৃহৎ কোন শিল্প কলকারখানা নেই। 

তাই তিনি রংপুরের ব্যবসায়ীদের নিকট থেকে বন্ধুসুলভ আচরণের মাধ্যমে সহনীয় পর্যায়ে ভ্যাট আদায়ের আহ্বান জানান। পরিশেষে তিনি দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে সকলকে স্বউদ্যোগে ভ্যাট প্রদানে এগিয়ে আসার আহ্বান জানান।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন রংপুর চেম্বারের কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, রংপুর জেলার ৮ উপজেলার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পপতিবৃন্দ, রংপুর শহরের সর্বস্তরের ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন রংপুর চেম্বারের পরিচালক মোঃ মোতাহার হোসেন মন্ডল মওলা।

আইআর /